১৯তম শাহ আবদুল করিম লোক উৎসব ১৫ ও ১৬ ফেব্রুয়ারি

বিনোদন

এ বছর দুদিনব্যাপী শাহ আবদুল করিম লোক উৎসব-২০২৪ শুরু হবে আগামী ১৫ ফেব্রুয়ারি। ১৯তম আসরটি বাউল স¤্রাট শাহ আবদুল করিমের জন্মস্থান সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধল গ্রামে অনুষ্ঠিত হবে। চলবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত।
শাহ আবদুল করিমের ছেলে ও আবদুল করিম লোক পরিষদ উজানধরে সভাপতি, শাহ্ নূর জালাল এ তথ্য জানান।
তিনি জানান, লোক উৎসবটি তার বাবা জীবিত থাকা অবস্থায় ২০০৬ সাল থেকেই শুরু হয়। এরই ধারাবাহিকতায় এ বছর ১৫ ফেব্রুয়ারি ১৯তম শাহ আবদুল করিম লোক উৎসব ন শুরু হবে।
নূর জালাল আরও বলেন, ‘শাহ আবদুল করিম একাধারে একজন জাত বাউল, দার্শনিক, পর্যটক এবং অসাম্প্রদায়িক চেতনার মানুষ। তিনি সবসময় সাধারণ মানুষের কথা বলেছেন, দারিদ্র-নীপিড়িত মানুষের পক্ষেই ছিল তাঁর সংগ্রাম। তাঁর প্রতিটি কথা ছিল সাম্প্রদায়িকতার বিরুদ্ধে প্রখর হাতিয়ার। জাত-পাত, শ্রেণীবিদ্বেষ ভুলে মানুষকে সবসময় অসাম্প্রদায়িক জীবন-যাপনের পথে টেনেছেন।’
ধর্মবর্ণ নির্বিশেষে সবার সম্প্রীতি ও সহাবস্থানে বাউল করিমের লেখা ও গাওয়া সৃষ্টিকর্ম প্রচার ও প্রসারে এ আয়োজন উল্লেখ করে শাহ নূর জালাল বলেন, ‘বাবার সৃষ্টিকর্ম যেন মানুষের মধ্যে চিরকাল বেঁচে থাকে এটাই আমাদের চাওয়া। বাবার সৃষ্টকর্মকে প্রচার-প্রসার এবং সংরক্ষণের লক্ষ্যে কাজ করে যাচ্ছি।’
উৎসবে সবার অংশগ্রহণ কামনা করে তিনি জানান, দুই দিনব্যাপী অনুষ্ঠান প্রতিদিন বিকেল সাড়ে ৩টা থেকে শুরু হবে। এতে শাহ্ আবদুল করিম জীবন ও কর্ম নিয়ে আলোচনা সভা ও ভোর রাত পর্যন্ত চলবে শাহ আবদুল করিমের গান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *