বাণিজ্য প্রতিমন্ত্রীর সঙ্গে বিমসটেক সেক্রেটারি জেনারেল ও ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

বাণিজ্য

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সাথে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হিরু এইচ সুবোলো এবং দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক জোট ‘বিমসটেক’ এর সেক্রেটারি জেনারেল ইন্দ্রা মানি পেন্ডির নেতৃত্বে একটি প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাত করেছেন।
সোমবার সচিবালয়ে বাণিজ্য প্রতিমন্ত্রীর অফিসকক্ষে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত ও বিমসটেক প্রতিনিধি দল পৃথকভাবে সাক্ষাত করেন।
সাক্ষাৎকালে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, বাংলাদেশ-ইন্দোনেশিয়া উভয় দেশের সম্পর্ক দীর্ঘদিনের। উভয় দেশের মধ্যে একটি ভারসাম্যপূর্ণ বাণিজ্যিক সম্পর্ক গড়ে তুলতে আমরা মন্ত্রী পর্যায়ে কাজ করতে আগ্রহী।
ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হিরু এইচ সুবোলো বলেন, দু’দেশের সম্পর্ককে শক্তিশালী করার বেশ সম্ভাবনা রয়েছে। বাংলাদেশের উন্নত মানের অনিয়মিত রপ্তানিযোগ্য পণ্য আমদানী করতে চায় ইন্দোনেশিয়া। ইন্দোনেশিয়া আগামীতে বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী বলে জানান তিনি।
প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু জানান, বিনিয়োগের জন্য অর্থনৈতিক জোন করেছে সরকার। আমদানি-রপ্তানিতে আমরা একাধিক দেশের সাথে সরাসরি বিনিময় ব্যবস্থার দিকে ধাবিত হচ্ছি। রপ্তানিযোগ্য পণ্য তালিকায় বৈচিত্র্য আনতে নতুন উন্নত মানের পণ্য আগামীতে যুক্ত হবে।
এরপর প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বিমসটেক এর প্রতিনিধি দলের সাথে সাক্ষাতকালে বলেন, বিমসটেক সদস্য দেশগুলোর মাঝে ব্যবসায়িক সম্পর্ক বৃদ্ধির লক্ষ্যে কাজ করতে আগ্রহী বাংলাদেশ। সদস্য দেশগুলোর মধ্যে অভিন্ন ব্যবসায়িক স্বার্থ নিয়ে একসাথে কাজ করতে বাংলাদেশ উদ্যোগী ভূমিকা রাখবে বলে তিনি উল্লেখ করেন।
বিমসটেক সেক্রেটারি জেনারেল ইন্দ্রা মানি পেন্ডি আঞ্চলিক জোট বিমসটেক এর সদস্য দেশগুলোর মধ্যে বাণিজ্য ও বিনিয়োগকে কেন্দ্র করে আরও জোরালো ভূমিকা রাখার অনুরোধ জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *