চার্জ ছাড়াই এক ব্যাটারিতে স্মার্টফোন চলবে ৫০ বছর!

প্রযুক্তি

স্মার্টফোনের জন্য নতুন এক ধরনের পারমাণবিক তেজস্ক্রিয় ব্যাটারি তৈরি করেছে চীনা এক কোম্পানি। এই ব্যাটারি পুনরায় চার্জ দেওয়া ছাড়াই চলবে ৫০ বছর।

যুক্তরাজ্যের ইন্ডিপেন্ডেন্ট টিভির অনলাইন পোর্টাল সম্প্রতি এই খবরটি প্রকাশ করেছে।

বেইজিং-ভিত্তিক কোম্পানি বেটাভোল্টের বরাত দিয়ে সংবাদ মাধ্যমটি বলছে, তাদের উৎপাদিত এই পারমাণবিক ব্যাটারিটিতে মুদ্রার চেয়েও ছোট একটি মডিউলে ৬৩টি আইসোটোপ স্থাপিত। তাদের প্রথম এই পারমাণবিক ব্যাটারি ১০০ মাইক্রোওয়াট শক্তি এবং ৩ ভোল্টেজ শক্তি সরবরাহ করতে সক্ষম। ব্যাটারিটির পরিমাপ ১৫x১৫x৫ ঘন মিলিমিটার। তাদের এই ব্যাটারিটি পরিবেশাবন্ধব। এছাড়া ২০২৫ সালের মধ্যে ১ ওয়াট শক্তির পারমাণবিক ব্যাটারি তৈরি করার পরিকল্পনা রয়েছে।

কোম্পানিটি জানায়, স্মার্টফোন ছাড়াও বিটভোল্টের পারমাণবিক শক্তির ব্যাটারি ব্যবহার করা যাবে মহাকাশযন্ত্র, এআই সরঞ্জাম, চিকিৎসা সরঞ্জাম, মাইক্রোপ্রসেসর, উন্নত সেন্সর, ছোট ড্রোন এবং মাইক্রো-রোবটের মতো যন্ত্রে।

কোম্পানিটি এক বিজ্ঞপ্তিতে আরও জানিয়েছে, তাদের এই উদ্ভাবন চীনকে এআই প্রযুক্তিগত বিপ্লবের নতুন এক ধাপে উন্নীত করবে। পরবর্তী প্রজন্মের ব্যাটারিটি বর্তমানে পরীক্ষামূলক ব্যবহারের পর্যায়ে রয়েছে। দ্রুতই এটির বাণিজ্যিক ব্যবহার শুরু হবে।

নিরাপত্তার দিক দিয়েও প্রচলিত ব্যাটারির তুলনায় এই ব্যাটারি বেশ এগিয়ে। এটিতে আগুন ধরবে না। সাধারণ ব্যাটারিতে উচ্চ তাপমাত্রায় নিরাপত্তা ঝুঁকি থাকে। এতে পারমাণবিক শক্তি ব্যবহার হলেও নেই কোনো তেজস্ক্রিয়তার ঝুঁকি। যা ব্যবহার করা যাবে পেসমেকারের মতো মেডিকেল ডিভাইসে। ২০২৫ সাল নাগাদ এই ব্যাটারি বাজারজাত করার পরিকল্পনা রয়েছে তাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *