আধুনিক প্রযুক্তিতে দক্ষতা ও কর্মসংস্থান সৃষ্টিতে একসাথে কাজ করবে এটুআই এবং নেটকম লার্নিং

প্রযুক্তি

আধুনিক প্রযুক্তিতে দক্ষতা ও কর্মসংস্থান সৃষ্টিতে একসাথে কাজ করার লক্ষ্যে এটুআই এবং নেটকম লার্নিং –এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।
আজ রোববার রাজধানীর আগারগাঁও-এর আইসিটি টাওয়ারে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
দেশের বেকারত্ব সমস্যার সমাধানে স্মার্ট কর্মসংস্থান ইকোসিস্টেম তৈরিতে বিশেষ গুরুত্ব দিয়েছে সরকার। এরই ধারাবাহিকতায় এআই-রোবটিক্সসহ বিশ্বের সময়োপযোগী আধুনিক প্রযুক্তির বিষয়ে দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে একসাথে কাজ করবে এসপায়ার টু ইনোভেট-এটুআই এবং নেটকম লার্নিং গ্লোবাল লিমিটেড।
এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মো: মামুনুর রশীদ ভূঞা এবং নেটকম লার্নিং গ্লোবাল-এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মামুন সরদার (রাসেল সরদার) নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। এসময় উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ-এর সচিব মো: সামসুল আরেফিন।
এই সমঝোতা স্বারকের আওতায় দেশের চাকরি প্রত্যাশীদের সময়োপযোগী কারিগরি দক্ষতা বৃদ্ধিতে এটুআই-এর ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘মুক্তপাঠ’ এবং দক্ষতা ও কর্মসংস্থান বিষয়ক ম্যাচমেকিং প্ল্যাটফর্ম ‘নাইস’ একত্রে নেটকম লার্নিং গ্লোবাল লিমিটেডের সাথে সমন্বয় করবে। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)-রোবটিক্স চতুর্থ শিল্পবিপ্লবের আধুনিক প্রযুক্তির বিষেয় প্রশিক্ষণের মাধ্যমে দেশের চাকরি প্রত্যাশীদের দক্ষতা উন্নয়ন ও জব মার্কেটে কর্মসংস্থানের সুযোগ তৈরি ও বৃদ্ধিতে কাজ করবে সংশ্লিষ্ট দুই প্রতিষ্ঠান।
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কর্মোপযোগী শিক্ষা ও কর্মসংস্থান বৃদ্ধিতে সরকার বিশেষ অগ্রাধিকার দিয়েছে বলে উল্লেখ করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ-এর সচিব মো: সামসুল আরেফিন।
তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের স্বপ্ন পূরণে দেশে কর্মসংস্থান বৃদ্ধির জন্য স্মার্ট পরিবেশ তৈরিকে প্রাধান্য দেয়া হয়েছে। এতে দেশের বিপুল সংখ্যক শিক্ষিত জনগোষ্ঠী স্মার্ট নাগরিক হওয়ার জন্য প্রয়োজনীয় কারিগরি দক্ষতায় বিকশিত হবে, যা স্থানীয় এবং বৈশ্বিক শ্রমবাজারে অন্তর্ভুক্তিতে বিশেষ ভূমিকা রাখবে ।
এসময় অনুষ্ঠানে এটুআই-এর পলিসি অ্যাডভাইজর জনাব আনীর চৌধুরী, পলিসি অ্যানালিস্ট ও হেড (ফিউচার অব এডুকেশন) মো. আফজাল হোসেন সারওয়ার, স্ট্র্যাটেজি অ্যান্ড ইনোভেশন স্পেশালিস্ট জনাব এইচ.এম. আসাদ-উজ-জামান, হেড (কমার্সিয়াল অ্যান্ড স্ট্র্যাটেজি) রেজওয়ানুল হক জামি, হেড অব কালচার ও কমিউনিকেশনস পূরবী মতিনসহ নেটকম গ্লোবাল লার্নিং এবং এটুআই এর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *