যুদ্ধবিরতি চুক্তির বিষয়ে হামাসের অবস্থান ঘোষণা করতে আরও সময় প্রয়োজন

আন্তর্জাতিক

ইসরায়েল-হামাস যুদ্ধের পঞ্চম মাসের কাছাকাছি সময়ে একটি নতুন যুদ্ধবিরতি নিশ্চিত করার লক্ষ্যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের এই অঞ্চলে আরেকটি সফরের প্রক্কালে গাজার দক্ষিণাঞ্চলে রোববারও যুদ্ধ চলছিল ।
গত বছরের ৭ অক্টোবর ইসরাইলের অভ্যন্তরে হামাসের হামলার পর সংকট শুরু হওয়ার প্রেক্ষিতে ব্লিঙ্কেন পঞ্চমবারের মতো মধ্যপ্রাচ্য সফর করবেন। ইসরায়েল, মিশর ও কাতার সফরের আগে সোমবার তিনি সৌদি আরবে তার সফর শুরু করবেন বলে আশা করা হচ্ছে। খবর এএফপি’র।
হামাস শাসিত গাজায় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ওই অঞ্চলে গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় অন্তত ১২৭ জন নিহত হয়েছেন।
হামাসের সরকারি মিডিয়া অফিস বলেছে দক্ষিণ সীমান্ত নগরী রাফাহর একটি কিন্ডারগার্টেনে আঘাত হানা হয়েছে। যুদ্ধের কারণে বাস্তুচ্যুত ফিলিস্তিনি পরিবারগুলি সেখানে আশ্রয় নেয়।
রাফায় বাস্তুচ্যুত মোহাম্মদ ক্লাউব এএফপিকে বলেন,“গাজা উপত্যকার উত্তর ও দক্ষিণে কোন নিরাপদ স্থান নেই।” জাতিসংঘের পরিসংখ্যান অনুসারে গাজার অর্ধেকেরও বেশি লোকের আশ্রয়স্থল রাফা।
ইসরায়েল হামাসকে নির্মূল করার অভিযানের অংশ হিসেবে রাফাতে অগ্রসর হতে পারে বলে সতর্ক করেছে। এএফপির একজন সাংবাদিক জানান, গাজার দক্ষিণাঞ্চলীয় প্রধান নগরী খান ইউনিসে গুলি ও ট্যাঙ্ক হামলার পাশাপাশি নিকটবর্তী রাফায় ু বিমান হামলা চালানো হয়েছে।
ইসরায়েলের সেনাবাহিনী বলেছে তাদের বাহিনী খান ইউনিসে হামাসের একটি প্রশিক্ষণ কেন্দ্রে অভিযান চালিয়েছে
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, সেনাবাহিনী হামাসের ২৪টি ব্যাটেলিয়নের মধ্যে ১৭টিকে ধ্বংস করেছে। বাকি ব্যাটালিয়নগুলোর বেশিরভাগই দক্ষিণ উপত্যকা ও রাফাহতে অবস্থিত। আমরা সেগুলিকে মোকাবেলা করব।
এদিকে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন: “হামাসের উপর চাপ কাজ করছে, তারা খুব কঠিন পরিস্থিতিতে রয়েছে। আমরা তাদের কঠোরভাবে আঘাত করছি।”
বুধবার যুদ্ধ পঞ্চম মাসে প্রবেশ করার প্রেক্ষাপটে আন্তর্জাতিক মধ্যস্থতাকারীরা মার্কিন যুক্তরাষ্ট্র, ইসরায়েল, মিশর ও কাতারের শীর্ষ কর্মকর্তাদের প্যারিস বৈঠকে একটি প্রস্তাাবিত যুদ্ধবিরতি চুক্তি বাতিল বন্ধে চাপ দিচ্ছে।
ফরাসি পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন সেজার্ন, তার প্রথম মধ্যপ্রাচ্য সফরে, মিশর ও জর্ডানের পররাষ্ট্রমন্ত্রীদের সাথে বৈঠক করেন। আম্মানে পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি বলেন , “গাজার যুদ্ধ বন্ধ করার জন্য” অবিলম্বে আন্তর্জাতিক পদক্ষেপের প্রয়োজন।
সেজোর্ন বলেন, তিনি মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসিকে “গাজায় একটি মানবিক যুদ্ধবিরতি ও দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য ফ্রান্সের চুক্তি নিয়ে পুনরায় আলোচনার কথা জানিয়েছেন।
লেবাননের শীর্ষস্থানীয় হামাস কর্মকর্তা ওসামা হামদান শনিবার বলেন যুদ্ধবিরতি চুক্তির বিষয়ে হামাসের অবস্থান ঘোষণা করতে আরও সময় প্রয়োজন। হামাস চায়- আমাদের জনগণ যে আগ্রাসনে শিকার তা যত তাড়াতাড়ি সম্ভব বন্ধ হোক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *