ন্যাটোতে যোগদানে সুইডেনের শেষ বাধা হাঙ্গেরি, তুর্কি পার্লামেন্টে সায়

আন্তর্জাতিক

সুইডেনের ন্যাটো সদস্য হওয়ার পথে আরেকটা বাধা দূর হলো। তুরস্কের পার্লামেন্ট সুইডেনের যোগ দেওয়ার প্রস্তাব অনুমোদিত। তুরস্কের পার্লামেন্টে ২৮৭-৫৫ ভোটে এই প্রস্তাব অনুমোদিত হয়েছে।

আশা করা হচ্ছে, তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান আর দিন কয়েকের মধ্যেই পার্লামেন্টের সিদ্ধান্তে সই করবেন। ফলে সুইডেনের সদস্যপদের বিষয়টি হাঙ্গেরি যদি অনুমোদন করে দেয়, তাহলে তারা ন্যাটোর সদস্য হতে পারবে।

এরদোয়ান আগে সুইডেনের সদস্য হওয়া নিয়ে আপত্তি জানিয়েছিলেন ও বলেছিলেন তিনি এই প্রস্তাব অনুমোদন করবেন না। পরে অবশ্য সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন তিনি। এখন আনুষ্ঠানিকভাবে সুইডেনের ন্যাটোর সদস্য হওয়ার অনুমোদনও দিতে চলেছেন।

এরপর সুইডেনের প্রধানমন্ত্রী ক্রিস্টারসন জানিয়েছেন, এটা খুবই ইতিবাচক পদক্ষেপ। তিনি এক্স-এ লিখেছেন, ‘আজ আমরা ন্যাটোর সদস্য হওয়ার ক্ষেত্রে আরো কাছাকাছি পৌঁছে গেলাম।’

ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গও তুরস্কের পার্লামেন্টের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, তিনি এখন হাঙ্গেরির দিকে তাকিয়ে আছেন। তারাও দ্রুত সুইডেনের ন্যাটোর সদস্য হওয়ার প্রস্তাব অনুমোদন করবে বলে তিনি আশাপ্রকাশ করেছেন।

জার্মানির পক্ষ থেকে বলা হয়েছে, তুরস্কের পার্লামেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ঠিক সিদ্ধান্তই নিয়েছে। সরকারি মুখপাত্র বলেছেন, ফিনল্যান্ডের মতো সুইডেনও ন্যাটোর সদস্য হলে এই জোট আরও শক্তিশালী হবে। সুইডেনের ন্যাটো সদস্য হওয়ার ক্ষেত্রে বাকি প্রক্রিয়াও দ্রুত শেষ হবে বলে জার্মানির আশা।

যুক্তরাষ্ট্রও এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছে, ‘আমরা তুরস্ককে ধন্যবাদ দিচ্ছি। সুইডেন যোগ দিলে এই জোট নিঃসন্দেহে আরো শক্তিশালী হবে।’

সুইডেন ও ফিনল্যান্ড ২০২২ সালে ন্যাটোর সদস্য হওয়ার জন্য আবেদন জানায়। রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর তারা এই সিদ্ধান্ত নেয়।

গতবছর এপ্রিলে ফিনল্যান্ড ন্যাটোয় যোগ দেয়। কিন্তু তুরস্ক ও হাঙ্গেরি অনুমোদন দিতে দেরি করায় সুইডেন এখনো পর্যন্ত ন্যাটোর সদস্য হতে পারেনি। ন্য়াটোর নিয়ম হলো, সব সদস্য দেশ অনুমোদন না দিলে নতুন কোনো দেশ এই জোটের সদস্য হতে পারে না।

এরদোয়ানের চাপে পড়ে সুইডেন কুর্দ গোষ্ঠীগুলোর বিরুদ্ধে কড়া মনোভাব দেখিয়েছে। হাঙ্গেরির প্রধানমন্ত্রী অরবান মঙ্গলবার সুইডেনের প্রধানমন্ত্রীকে বুদাপেস্ট-এ আলোচনার জন্য ডেকেছিলেন।

সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, এই মুহূর্তে হাঙ্গেরির সঙ্গে আলোচনা করার কোনো যুক্তি তিনি খুঁজে পাচ্ছেন ন। সুইডেন ন্যাটোর সদস্য হলে ন্যাটো রাশিয়ার উপকূল পর্যন্ত পৌঁছে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *