সাভারে সাংবাদিককে নিয়ে অপপ্রচার, তিন জনের বিরুদ্ধে লিগ্যাল নোটিশ

অপরাধ

ঢাকার সাভারে কর্মরত দৈনিক তৃতীয় মাত্রার স্টাফ রিপোর্টার সোহেল রানাকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার ও অসত্য প্রতিবেদন প্রকাশ করায় তিন জনের বিরুদ্ধে লিগ্যাল নোটিশ দিয়েছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী আল মামুন রাসেল।

নোটিশ প্রাপ্তরা হলেন, সংবাদপত্র দৈনিক আজকের সংবাদ, পত্রিকার সম্পাদক এস এম আবু সাঈদ এবং পত্রিকার সাভার প্রতিনিধি আপেল মাহমুদ।

কয়েকদিন যাবত ফেসবুকে অপপ্রচার এবং গত ০৯ মে দৈনিক আজকের সংবাদ পত্রিকায় “সাভারে সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজি” শিরোনামে ও সাংবাদিক সোহেল রানার ছবি এবং ব্যক্তিগত মোবাইল নাম্বার উন্মুক্ত প্ল্যাটফর্মে ছড়িয়ে একটি মনগড়া রিপোর্ট প্রকাশ করায় কেন তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে না তা আগামী ৭ দিনের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে এ নোটিশে।

মঙ্গলবার (১৩ মে) ভুক্তভোগী ওই সাংবাদিকের পক্ষে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ও লিগ্যাল সলিউশন চেম্বারের (এলএসসি) চেয়ারম্যান এডভোকেট আল মামুন রাসেল এই নোটিশ জারি করেন।

সংবাদপত্রটি, সম্পাদক ও সাভার প্রতিনিধি আপেল মাহমুদের অপপ্রচারের ত্রুটিগুলোর বিরুদ্ধে আইনগত নানাদিক উল্লেখ করে নোটিশে বলা হয়, সাইবার নিরাপত্তা আইন ২০২৩ এর ২৫ ও ২৯ ধারা এবং দন্ডবিধি ১৮৬০ এর ৪৯৯ ও ৫০০ ধারার অধীন অসত্য তথ্য প্রচারের অপরাধ করেছেন নোটিশ প্রাপ্তরা।

ফেসবুকে অপপ্রচার, বর্ণিত অপমানজনক শিরোনাম দিয়ে মনগড়া এই মিথ্যা প্রতিবেদন প্রচার ও প্রকাশ করায় সাংবাদিক বিধিমালা ও তথ্য অধিকার আইন এমনকি সাংবাদিকতার পেশাগত আচরণ বহির্ভূত এবং শাস্তিযোগ্য অপরাধের কথা বলা হয়েছে এ নোটিশে।

ইস্যু করা এই লিগ্যাল নোটিশে সাংবাদিক সোহেল রানার পক্ষ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও আজকের সংবাদ পত্রিকার ওই প্রতিবেদনের বিরুদ্ধে দেওয়া প্রতিবাদলিপিরও উল্লেখ রয়েছে। এছাড়াও নোটিশে তাকে নিয়ে অসত্য প্রতিবেদনটি অবলেপন করা অন্যথায় আইনি ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

এর আগে ফেসবুকে অপপ্রচার ও নানাভাবে হুমকির বিষয়ে গত ৮মে ২০২৪ ইং তারিখে সাংবাদিক সোহেল রানা বাদী হয়ে সাভার মডেল থানায় দুটি জিডি দায়ের করেন। জিডি নং- ৬৪৮ এবং ৬৭৮। যা বর্তমানে সাভার মডেল থানা পুলিশ তদন্ত করছে।

তিন ব্যক্তিকে লিগ্যাল নোটিশ পাঠানোর বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ সুপ্রিমকোর্টের আইনজীবী ও লিগ্যাল সলিউশন চেম্বারের (এলএসসি) চেয়ারম্যান অ্যাডভোকেট আল মামুন রাসেল বলেন, তারা উদ্দেশ্যপ্রণোদিতভাবে সাংবাদিক সোহেল রানাকে নিয়ে অপপ্রচার ও আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে মিথ্যা সংবাদ এবং সেটি প্রচার করায় দন্ডবিধি আইনে মানহানি ও ফেসবুক এবং অনলাইনে প্রচার করায় সাইবার নিরাপত্তা আইনে অপরাধ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *