লাইব্রেরিতে এসে বই পড়ে পুরস্কার পেলেন ১২ শিক্ষার্থী

শিক্ষা

চয়ন বিশ্বাস ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি:
ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে এপ্রিল মাসে সর্বাধিক দিন লাইব্রেরিতে উপস্হিত থেকে বই পড়ায় ১২ শিক্ষার্থীকে পুরস্কার প্রদান করা হয়েছে। বুধবার বিকেলে নাসিরনগর ইউএনও মুহাম্মদ ইমরানুল হক ভূইয়া শিক্ষার্থীদের হাতে এ পুরস্কার তুলে দেন।পুরস্কার পাওয়া শিক্ষার্থীরা হলেন বালিকা বিভাগে ১৮ দিন উপস্হিত থেকে ১ম হয়েছেন সাদিয়া বুশরা, হাফছা বেগম ও সুমাইয়া আফরিন। ১৬ দিন উপস্হিত থেকে ২য় হয়েছে ইসরাত জাহান ও সৃষ্টি রায়। ১৫ দিন উপস্হিত থেকে ৩য় হয়েছে সানিয়া আক্তার ও মহিমা রায়।


বালক বিভাগে ১৮ দিন উপস্হিত থেকে ১ম হয়েছেন পৃথিবী দাস সূর্য্য। ১৫ দিন উপস্হিত থেকে ২য় হয়েছেন স্নেহাল গোপ পান্না, সৌমিক রায় ও গগনদীপ কুন্ডু। ১৫ দিন উপস্হিত থেকে ৩য় হয়েছেন শয়ন গোপ।


নাসিরনগরের ইউএনও মুহাম্মদ ইমরানুল হক ভূঁইয়া বলেন, বাংলাদেশের অনেক উপজেলায় পাবলিক লাইব্রেরি নেই। নাসিরনগরবাসীর সৌভাগ্য যে উপজেলায় একটি পাবলিক লাইব্রেরি রয়েছে। আমি নাসিরনগর উপজেলায় যোগদানের পর উপজেলা প্রশাসন পরিচালিত পাবলিক লাইব্রেরি ভিজিট করতে গিয়ে দেখি প্রতিদিন দুই থেকে তিনজন পাঠক লাইব্রেরিতে আসেন।


তিনি আরো বলেন, পরে সেখান থেকে চিন্তা করি লাইব্রেরিতে কেমন করে পাঠক বাড়ানো যায়। তখনি ঘোষনা দেয় লাইব্রেরিতে বেশি দিন উপস্হিত থেকে যে বই পড়বে তাদেন পুরস্কার দেয় হবে। এখন প্রতিদিন লাইব্রেরিতে ৩০ থেকে ৩৫ জন পাঠক আসে।
তিনি আরো বলেন, গত ফেব্রুয়ারি ও মার্চ মাসে সর্বাধিক দিন উপস্থিত থেকে সর্বোচ্চ বই পড়েছিলেন তাদের পুরস্কৃত করা হয়েছিলো। এপ্রিল মাসে সর্বাধিক দিন উপস্থিত থেকে সর্বোচ্চ বই পড়ার জন্য আজ ১২ জন শিক্ষার্থীকে পুরস্কার প্রদান করা হয়। এই ধারা অব্যাহত থাকবে বলে তিনি জানান।


তিনি আরো জানান, পাবলিক লাইব্রেরিতে অনেক কিছু সংস্কার করা হয়েছে। আরো কিছু সংস্কার করা হবে। ছাত্র-ছাত্ররী অনেক গুলো বইয়ের নাম বলেছে, যেগুলো তারা পড়তে চাই। আমি সেই বই গুলো তাদের পড়ার ব্যবস্হা করে দিব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *