এই চলে, এই থামে! মেট্রোরেল:

জাতীয়

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে সৃষ্ট ঝড়ো হাওয়ায় মেট্রোরেল চলাচলে বিঘ্ন ঘটে। সমস্যা সমাধানের পর চালু হয় মেট্রোরেল, কিন্তু কিছু সময় পর আবার বন্ধ হয়ে যায়। এভাবে সকাল থেকে দিনভর কয়েক দফায় বন্ধ হয় মেট্রোরেল চলাচল। চরম ভোগান্তিতে পড়েন সাধারণ যাত্রীরা।রাজধানীতে ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে সকাল থেকেই ঝড়ো হাওয়া ও বৃষ্টি হচ্ছে। এর প্রভাবে সারা দেশের যোগাযোগ ব্যবস্থাতেই দেখা দেয় নানান সমস্যা। সমস্যা দেখা দেয় মেট্রোরেলের সিগন্যাল সিস্টেমেও।

কয়েক দফায় এ সমস্যা দেখা দেয়। এভাবে বারবার সমস্যা দেখা দেয়ায় অতিষ্ঠ হয়ে পড়েন যাত্রীরা।সোমবার (২৭ মে) সন্ধ্যা ৬টা ২৭ মিনিটে সবশেষ সমস্যা দেখা দেয় কারওয়ান বাজার স্টেশনে। উত্তরা থেকে মতিঝিলগামী মেট্রোরেল কারওয়ান বাজার স্টেশনে এলে সিগন্যাল সমস্যায় পড়ে। এ সময় মেট্রো ট্রেনে মাইকিং করে সব যাত্রীকে ট্রেন থেকে নামিয়ে দেয়া হয়।জানানো হয় যান্ত্রিক ত্রুটির কারণে কারওয়ান বাজারের পর থেকে কোনো ট্রেন মতিঝিল যাবে না। দয়া করে সব যাত্রী এই স্টেশনে নেমে পড়ুন। এতে শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ সচিবালয় ও মতিঝিলগামী যাত্রীরা পড়েন বিপাকে। তবে এ সময় মতিঝিল থেকে উত্তরা রুটে ট্রেন স্বাভাবিক নিয়মে চলে।
আশিক রহমান নামে এক যাত্রী বঙ্গসংবাদকে বলেন, ‘মিরপুর-১০ নম্বরে অনেকক্ষণ ধরে দাঁড়িয়ে থেকে ট্রেন পেয়েছি। যাব মতিঝিল। কিন্তু কারওয়ানবাজার আসার পরই শুনি ট্রেন আর যাবে না। এখানেই নেমে যেতে হবে। এখন এই বৃষ্টির মধ্যে কীভাবে যাব বুঝতেছি না।’

আরেক যাত্রী ইকবাল হোসেন বলেন, ‘অনেকক্ষণ ধরে কারওয়ানবাজার স্টেশনে মেট্রোরেলের অপেক্ষায় দাঁড়িয়ে আছি, কিন্তু ট্রেনের কোনো খবর নেই। কখন চলাচল শুরু হবে তা-ও কেউ বলতে পারছে না। অনেক সময় পর জানানো হলো, ট্রেন আজ আর মতিঝিল যাবে না।’এ বিষয়ে কথা হয় শাহবাগ মেট্রো স্টেশনের কন্ট্রোলার অর্পণ রায়ের সঙ্গে। বঙ্গসংবাদকে বলেন, শাহবাগ-সচিবালয় মেট্রোরেল স্টেশনের মাঝামাঝি স্থানে ভায়াডাক্টের ওপর ঝড়ে গাছের ডাল এবং মতিঝিল স্টেশন সংলগ্ন এলাকায় সোলার প্যানেল পড়ায় এই অংশে মেট্রোরেল চলাচল আপাতত বন্ধ আছে। এ জন্য সচিবালয় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সিগন্যালিং সমস্যার কারণে এই রুটে মেট্রো চলাচল বন্ধ রাখা হয়েছে।

তিনি বলেন, এ ছাড়া কারওয়ানবাজার স্টেশনে ইন্টারলক সিস্টেম (যেখান থেকে ট্রেনকে ঘোরানো সম্ভব) থাকার কারণে উত্তরা থেকে এই পর্যন্ত চালু করা সম্ভব হয়েছে। এরপর এই ইন্টারলক আবার মতিঝিলে রয়েছে। অতি দ্রুত সমস্যা সমাধান করে চালুর চেষ্টা চলছে।
মেট্রোরেলের আরেক কর্মকর্তা শাহাবুদ্দিন আহমেদ বঙ্গসংবাদকে বলেন, ঘূর্ণিঝড় রেমেলের প্রভাবে সৃষ্ট ঝড়ো হাওয়ায় মেট্রোরেলের বিদ্যুৎ সঞ্চালন লাইনে কিছুটা সমস্যা দেখা দিয়েছে। এ কারণে প্রথমে বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল, পরে চালু করে মাঝপথে থেমে থাকা যাত্রীদের নিকটবর্তী স্টেশনে নামিয়ে দেয়া হয়। মেট্রো চলাচল স্বাভাবিক করতে কাজ চলছে। তবে কিছুক্ষণের মধ্যে আবারও মেট্রোরেল চলাচল শুরু হবে বলেও জানান ওই কর্মকর্তা। এদিকে ঘণ্টাখানেক সিগন্যালিং সমস্যার কারণে আগারগাঁও থেকে মতিঝিলের উভয় অংশে মেট্রো্রেল চলাচল বন্ধ ছিল।

এ বিষয়ে মেট্রোরেলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, ঝড়ের কারণে সিগন্যাল সিস্টেমে সমস্যা দেখা দেয়ায় আগারগাঁও থেকে মতিঝিলের উভয় অংশে মেট্রো চলাচল বন্ধ আছে, তবে সচল আছে উত্তরা টু আগারগাঁওয়ের উভয় অংশ।প্রাথমিকভাবে আগারগাঁও থেকে মতিঝিলের উভয় অংশে মেট্রো চলাচল বন্ধ রেখে উত্তরা টু আগারগাঁওয়ের উভয় অংশে সচল রাখার কথা জানানো হলেও পরবর্তী সময়ে সরেজমিন দেখা যায়, উত্তরা থেকে আগারগাঁও অংশও বন্ধ রাখা হয়েছে। এ সময় মিরপুর-১০ স্টেশনে বিপুল সংখ্যক যাত্রীকে মেট্রোরেলের জন্য অপেক্ষমাণ অবস্থায় দেখা যায়।

এ বিষয়ে মিরপুর-১০ স্টেশনের কন্ট্রোলারকে জিজ্ঞেস করা হলে তিনি বঙ্গসংবাদকে বলেন, ঝড়ের কারণে মেট্রোর সিগন্যাল সিস্টেমের সমস্যা হয়েছে। তাই আপাতত মেট্রো চলাচল বন্ধ আছে। অতি দ্রুত সমাধান করতে আমরা কাজ করছি। এরপর প্রায় ৪৫ মিনিট অপেক্ষা শেষে উত্তরা থেকে মিরপুর-১০ নম্বরে আসে মেট্রোরেল। তবে খুবই ধীর গতিতে চলে ট্রেন।

এর আগে সকালেও বৈরী আবহাওয়ায় বিদ্যুৎ সঞ্চালন লাইনে সমস্যার কারণে মেট্রোরেল চলাচল বন্ধ রাখে কর্তৃপক্ষ। ওই সময়ে হুট করেই ট্রেন বন্ধ হওয়ায় বিভিন্ন স্টেশনে আসতে থাকা মেট্রোরেলের যাত্রীরা বিপাকে পড়েন। কয়েক ঘণ্টা বন্ধ থাকার পর ফের মেট্রোরেল চলাচল স্বাভাবিক হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *