শাহরিয়ার কবির, শ্যামল ও মোজাম্মেল যে কথা বললেন আদালতে

আইন-আদালত জাতীয়

অবৈধ পথে ভারতে যাওয়ার সময় ময়মনসিংহের ধোবাউড়া সীমান্তে আটক হন দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত ও একাত্তর টিভির ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু। স্থানীয়রা তাদের আটক করে পরে পুলিশে সোপর্দ করেন। একই দিন ঢাকার বনানী থেকে গ্রেফতার করা হয় একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবিরকেও।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) তাদের ঢাকার সিএমএম কোর্টে হাজির করা হয়। আদালতে মামলার তদন্ত কর্মকর্তার আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. ছানাউল্যাহ তাদের প্রত্যেককে ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেন।আদালতে উপস্থিতদের মাধ্যমে জানা যায়, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত দাবি করেন, আমি কখনো সরকারি সুবিধা নিইনি এবং কোনো চাটুকারিতা করিনি।অপরদিকে, একাত্তর টিভির ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু বলেন, জয় বাংলা, জয় হিন্দ— সম্পর্কে আমার বক্তব্য ম্যানুপুলেট করা হয়েছে।ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির মন্তব্য করেন, আমি কখনো ইসলামকে আঘাত করে কিছু বলিনি বা ইসলামকে কুটূক্তি করিনি।

মামলার সূত্রে জানা যায়, গত ১৮ জুলাই বৈষম্যবিরোধী আন্দোলনের সময় রমনা থানার এলাকায় আসামিরা গুলি ও রাবার বুলেট নিক্ষেপ করেন। এতে অনেক সাধারণ মানুষ আহত হন, যার মধ্যে গুলিবিদ্ধ লিজা আক্তার ২২ জুলাই চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এই ঘটনায় লিজা আক্তারের বাবা মো. জয়নাল শিকদার ৫ সেপ্টেম্বর শেখ হাসিনাসহ ১৭৪ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

ময়মনসিংহ থেকে আটক করা শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুকে ১৬ সেপ্টেম্বর সকালে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের কাছে হস্তান্তর করা হয়। একইদিন রাতে বনানী থেকে শাহরিয়ার কবিরকে গ্রেফতার করা হয়। রাজধানীর রমনা ও ভাষানটেক থানায় করা হত্যা মামলায় তাদের বিরুদ্ধে ১০ দিনের রিমান্ড আবেদন করা হয়, তবে আদালত তাদের ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *