গাজার দক্ষিণাঞ্চলে ইসরায়েলি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত, ২ সেনা নিহত

আন্তর্জাতিক

ফিলিস্তিনি ছিটমহল গাজার দক্ষিণাঞ্চলে ইসরায়েলি বিমান বাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দেশটির দুই সেনা নিহত ও আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। তবে এ ঘটনাকে ‘দুর্ঘটনা’ বলে বর্ণনা করেছে ইসরায়েলের সামরিক বাহিনী।

নিহত দুই সেনা ইসরায়েলের রিজার্ভ বাহিনীর সদস্য ছিলেন। সার্জেন্ট মেজর পদবীর এই দুই রিজার্ভ সেনা ছিলেন ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইএএফ) তল্লাশি ও উদ্ধার ইউনিট ৬৬৯ এর সদস্য।আইএএফের প্রাথমিক তদন্তের ভিত্তিতে টাইমস অব ইসরায়েল জানিয়েছে, ইউএইচ-৬০ ব্ল্যাক হক হেলিকপ্টারটি গত মঙ্গলবার রাতে গুরুতর আহত এক সেনা কর্মকর্তাকে নিয়ে ইসরায়েলি বাহিনীর ১২৩ স্কোয়াড্রন থেকে রাফার উদ্দেশে রওনা হয়েছিল, সঙ্গে ছিল ৬৬৯ এর একটি মেডিকেল টিম। রাফায় ইসরায়েলি সেনাবাহিনীর শিবিরে নামার সময় হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।

তদন্ত প্রতিবেদনের ভাষ্য অনুযায়ী, হেলিকপ্টারটিতে ‘শত্রু বাহিনীর’ ছোড়া কোনো গুলি আঘাত করেনি। এ ঘটনায় দুই ইসরায়েলি সেনা নিহত ও আরও আটজন আহত হয়েছেন। যে গুরুতর আহত সেনা কর্মকর্তাকে হেলিকপ্টারটিতে করে সরিয়ে নেওয়া হচ্ছিল, তিনিও আহতদের মধ্যে আছেন। হেলিকপ্টারটির দুই পাইলট ও আরও তিন সেনার আঘাত গুরুতর।আইএএফ এটিকে ‘দুর্ঘটনা’ বলে বর্ণনা করলেও কী কারণে হেলিকপ্টারটি বিধ্বস্ত হল, তা পরিষ্কার হয়নি বলে বলে জানিয়েছে টাইমস অব ইসরায়েল। গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস গাজা সংলগ্ন ইসরায়েলের দক্ষিণাঞ্চলে নজিরবিহনী আক্রমণ চালায়, তার জবাবে ১১ মাস ধরে ফিলিস্তিনি ছিটমহলটিতে বিরামহীন হামলা চালিয়ে আসছে ইসরায়েলি সামরিক বাহিনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *