জাতীয় সংসদে উচ্চ-কক্ষ প্রতিষ্ঠার প্রস্তাব তারেক রহমানের

জাতীয়

জাতীয় সংসদে উচ্চ-কক্ষ প্রতিষ্ঠার প্রস্তাব করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তিনি বলেছেন, দেশে বিদেশে এমন অনেক জ্ঞান-বিজ্ঞানে ঋদ্ধ গুণীজন আছেন, যারা প্রচলিত রাজনীতিতে আসতে চান না। তাদের জন্য জাতীয় সংসদে উচ্চ কক্ষ প্রতিষ্ঠা করতে হবে। বাংলাদেশ জাতীয়তাবাদী দলের পক্ষ থেকে এ প্রস্তাব করছি।

৫ আগস্টকে দ্বিতীয় মুক্তিযুদ্ধ অ্যাখ্যা দিয়ে তিনি বলেন, সেখানে জনগণের একটিই বার্তা ছিল, তাহলো শর্ত দিয়ে স্বাধীনতা হয় না। স্বাধীনতাপ্রিয় জনগণ কোনো শর্ত বা বাধা মানে না। গণহত্যাকারী ও স্বৈরাচারী শেখ হাসিনা পালিয়ে যাবার পর প্রতিটি মানুষ উচ্চারণ করেছে ‘বাংলাদেশ স্বাধীন হয়েছে’।

তারেক রহমান বলেন, স্বাধীন বাংলাদেশ থেকে বলছি, জনগণকে মুক্ত করতে গিয়ে চোখে মুখে বুকে গুলি আলিঙ্গন করা আবু সাঈদ কিংবা মুগ্ধের মতো হাজারও ছাত্রছাত্রী, তরুণ-তরুণীকে প্রাণ বিসর্জন দিতে হয়েছে। আহত হয়েছেন অসংখ্য-অগণিত মানুষ। এর ভেতরে ছাত্রছাত্রী রয়েছেন, সাধারণ মানুষ রয়েছেন এবং রাজনৈতিক নেতাকর্মীবৃন্দ রয়েছেন। গণতন্ত্রের বিজয়ের ইতিহাসে এই মানুষগুলো স্মরণীয় হয়ে থাকবেন।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আরও বলেন, ছাত্রজনতার এই বিপ্লবে সেদিন সাধারণ মানুষ রাজপথে নেমে এসেছে। গণতন্ত্রের পক্ষে রাজনৈতিক দলের নেতাকর্মীরসহ একজন মা যেমন তার সন্তানকে কোলে নিয়ে রাজপথে শামিল হয়েছিলেন, একইভাবে শিক্ষক, সাংবাদিক, বুদ্ধিজীবী, সাংস্কৃতিককর্মী ও শ্রমিকসহ সকল শ্রেণি-পেশার মানুষ সেদিন রাজপথে নেমে এসেছিল। ১৯৫২, ১৯৭১ কিংবা ১৯৯০ মতো বিজয়ের নতুন একটি অমর ইতিহাস রচনা করেছেন। ছাত্রজনতার ঐক্যবদ্ধ বিপ্লবের মধ্যদিয়ে বাংলাদেশ দেখেছে আরেকটি বিজয়। আমি বিএনপিসহ বাংলাদেশে প্রতিটি গণতন্ত্রকামী রাজনৈতিক দলের পক্ষ থেকে অভিনন্দন জানাই বীর জনতাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *