বিএনপির ২১ জন নেতাকর্মী কারাগারে

জাতীয়

ঢাকা, ১৮ জুলাই, ২০২৪ (বস): কোটা সংস্কার আন্দোলনে নিহতদের গায়েবানা জানাজা থেকে ফেরার পথে বায়তুল মোকাররম মসজিদ থেকে গ্রেফতার হওয়া বিএনপির ২১ নেতাকর্মীকে কারাগারে পাঠানো হয়েছে।
তদন্ত কর্মকর্তা আবেদনের প্রেক্ষিতে বৃহস্পতিবার ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. তোফাজ্জল হোসেনের আদালত আসামিদের উপস্থিতিতে এ আদেশ দেন।
অন্যদিকে আসামিদের জামিন চেয়ে আবেদন করে তাদের আইনজীবীরা। উভয়পক্ষের শুনানি শেষে তাদের প্রত্যেকের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।
আসামিরা হলেন, দারুস সালাম থানার ১০নং ওয়ার্ড বিএনপির সহ-সভাপতি খান জুয়েল (৫৮), তুরাগ থানার বিএনপির আহ্বায়ক মো. আমান উল¬াহ ভুইয়া আমান (৫৪), বিএনপি নেতা দিল মোহাম্মদ (৫৬), মো. নওয়াব আলী (৪৯), দারুস সালাম থানার ১২ নং ওয়ার্ড যুবদল সেক্রেটারী শেখ মর্তুজা আলী (৩৭), রূপনগর থানার শ্রমিক দলের সেক্রেটারী মো. শামছুল আলম মিন্টু (৫৪), দক্ষিণখান থানার ৪৭ নং ওয়ার্ড বিএনপির সহ কোষাধ্যক্ষ এস এম মশিউর রহমান (৫২), জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র দলের যুগ্ম সাধারন সম্পাদক সুমন আহম্মেদ (৩০), মিরপুর-২ নং থানা বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক মো. আবুল বাশার ভুইয়া (৫৬), ফজলুর রহমান (৬০), ইকতারুল ইসলাম মিঠু (৩৪), মো. মাছুম (৩০), আমির হোসেন (৫০), মনির হোসেন (৩৬), পটুয়াখালী জেলা যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক এ্যাডভোকেট আল আমিন সুজন (৪২), মো. কামরুল হাসান (২২), মো. হামিদুর রহমান হাম্মাদ রাব্বি (২৭), ডা. সাখাওয়াৎ হোসেন (৪৮), রফিকুল ইসলাম (৫০), মো. ফয়েজ আহম্মেদ (৪০) ও  সৈয়দ ইসমাইল হোসেন (৪০)।
মামলার অভিযোগে উলে¬খ করা হয়, গত ১৭ জুলাই বায়তুল মোকাররম জাতীয় মসজিদে কোটা সংস্কার আন্দোলনে নিহতদের স্মরণে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) আয়োজিত একটি গায়েবানা নামাজ অনুষ্ঠিত হয়। এ গায়েবানা নামাজে জানাজায় আনুমানিক ৪শ’ থেকে ৫শ’ জন সরকার বিরোধী বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী উপস্থিত ছিলেন। জানাজা শেষে তারা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেট দিয়ে বের হয়ে মিছিলসহ অরাজকতা সৃষ্টি করবে বলে খবর পায় পুলিশ।
এরপর বিএনপি ও এর অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা বিভিন্ন ধরণের রাষ্ট্র ও সরকার বিরোধী স্লোগান দেয়। এসময় পুলিশ কর্মকর্তাগণসহ পুলিশ সদস্যরা পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য তাদেরকে অনুরোধ করে। কিন্তু তারা পুলিশের অনুরোধ অমান্য করে পুলিশের প্রতি চরম ক্ষিপ্ত হয়ে মারমুখী ভূমিকায় অবতীর্ণ হয়, ইট-পাটকেল নিক্ষেপ করে ও কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটায় ও যানবাহন ভাঙ্গচুর করে। এ ঘটনায় কয়েকজন পুলিশ সদস্য আহত হন বলেও মামলায় অভিযোগ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *