পরশুরাম ফুলগাজীতে বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

আবহাওয়া দুর্ঘটনা

ইলিয়াছ সুমন, বিশেষ প্রতিনিধিঃ

গত কয়েকদিনের অবিরাম ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে নেমে আসা ফুলগাজীর মুহুরি নদীর পানি বিপদ সীমার ১৩০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়ে গতকাল রাত ১১ টার দিকে ফুলগাজী বাজারের পূর্ব দিকে উত্তর দৌলতপুরে মুহুরী নদীর বাঁধ পরপর তিন স্থানে ভাঙ্গনের ফলে তলিয়ে যায় উত্তর দৌলতপুর, দক্ষিণ দৌলতপুর ও বরইয়া গ্রামের পুকুর, মাছের ঘের, ঘরবাড়ি। এতে লক্ষ লক্ষ টাকার ক্ষয় – ক্ষতি হয়েছে।
এছাড়া গতকাল রাত ৯টার দিকে ফুলগাজী বাজার রক্ষা বাঁধের উপর দিয়ে মুহুরী নদীর প্রবাহিত পানি ঢুকে তলিয়ে যায় ফুলগাজী বাজার। এতে ক্ষতি হয় বাজারের দোকানদারদের লক্ষ লক্ষ টাকার মালামাল।

এই ঘটনায় ২জুলাই সকালে বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

বন্যা কবলিত এলাকা পরিদর্শনের সময় সাংবাদিকদের সাথে মত বিনিময়কালে মাননীয় মন্ত্রী বলেন,আমরা যেহেতু ভাটির দেশে বাস করি স্বাভাবিকভাবেই উজানের পানিতে আমরা প্লাবিল হব। যাহা অতীতেও হয়েছে এবং এটাই নিয়ম। ভারতের ত্রিপুরা রাজ্যে ভারী বর্ষণের ফলে সেখানে পানি পরশুরাম হয়েই বঙ্গোপসাগরে যায়। মাননীয় প্রধানমন্ত্রী দেশ রত্ন শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। আমরা এখন অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্চি। বড় বড় প্রকল্প আমরা হাতে নিতেই পারি। পদ্মা সেতুর মত বড় প্রকল্পের কাজ আমরা করেছি। পরশুরামের কহুয়া নদী, মুহুরী নদী ও সিলোনিয়া নদীতে ৭০০-৮০০ কোটি টাকার একটা প্রকল্প আমরা হাতে নিয়েছি। খুব শীঘ্রই প্রকল্পের কাজ শুরু হবে। আমরা আপনাদের আশ্বস্ত করতে চাই যে, আগামী বর্ষা মৌসুমে এ অঞ্চল আর প্লাবিত হবেনা। আমরা এ এলাটাকে একটা সহনীয় অবস্থায় নিয়ে আসতে সক্ষম হব। স্থানীয়দের উদ্দেশ্য করে তিনি বলেন, আপনারা সবাই সাংসদ আলাউদ্দিন আহমেদ চৌধুরীর পাশে থাকবেন। তিনি খুবই ভাল মানুষ। আপনারা প্রকল্পের কাজ চলা অবস্থায় সাথে থেকে আপনাদের কাজ বুঝে নিবেন।

এ সময় উপস্থিত ছিলেন ফেনী-১ আসন এর সাংসদ আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম, ফেনী জেলা প্রশাসক মোসাম্মদ শাহিনা আক্তার,ছাগলনাইয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মিজানুর রহমান মজুমদার, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রাশেদ সাহরিয়ার, ফুলগাজী উপজেলা নির্বাহী অফিসার তানিয়া ভূঁইয়া, ফুলগাজী উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা পরিষদ সাবেক চেয়ারম্যান আব্দুল আলিম, ফুলগাজী সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ সেলিম প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *