২৭ জন ভলানটিয়ার নিয়ে বন্যার্তদের রান্না করে খাওয়াচ্ছেন অভিনেতা পলাশ

অন্যান্য সারা বাংলা

ভয়াবহ বন্যায় অসহায় হয়ে পড়েছে দেশের বিভিন্ন জেলার অর্ধকোটি মানুষ। বন্যার্তদের সহযোগীতায় এগিয়ে আসছেন অভিনেতা-অভিনেত্রী, সংগীত শিল্পীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ও সংগঠন।

 

বন্যাকবলিত এলাকায় ‘ডাকবাক্স ফাউন্ডেশন’ এর মাধ্যমে সহযোগিতার হাত বাড়িয়েছেন ব্যাচেলর পয়েন্ট খ্যাত কাবিলা অর্থাৎ জিয়াউল হক পলাশ। সেখানে পলাশের ডাকবক্সের ২৭ জন ভলানটিয়ার কাজ করছে।

এ সম্পর্কে পলাশ বলেন, সবাই শুকনো খাবার ত্রাণ দিচ্ছে। আমি একটু ভিন্নভাবে চিন্তা করে পাশে রয়েছি। একটি স্থানে পরিস্কারভাবে রান্না করে সেই খাবার নিয়ে আশ্রয় কেন্দ্রে গিয়ে বন্যার্তদের খাওয়াচ্ছি।

হাজারের কাছাকাছি মানুষকে নিজেরা রান্না করে খাইয়েছি। আগামী তিনদিন এভাবে চলবে। এর আগে আমার ভলানটিয়াররা ফেনীতে ছিল, এখন তারা কাজ করছে নোয়াখালীতে।

রান্না করা খাবার কেন এমন প্রশ্নে পলাশের ভাষ্য, প্রতিবার ২৫০/৩০০ জনকে রান্না করে খাওয়ানো হচ্ছে। শুকনা খাবার তো তারা পাচ্ছেই। ভারী বা ঘরের খাওয়ার স্বাদটা যেন পায়, সেই চেষ্টা রাখা হচ্ছে।

এর আগে এতিমখানায় ইফতারি দিয়েছি। দেখেছি কিছু বাচ্চা ইফতারে কিছু খেয়ে বাকিটা রাতে খাওয়ার জন্য রেখে দিত। তাই আমরা খাওয়াচ্ছি এবং কোনো পাত্র থাকলে তাকে পরবর্তীতে খাওয়ানোর জন্যেও খাবার দিচ্ছি।

পলাশ জানান, বন্যা পরবর্তীতে পুনর্বাসনে সচেতন হওয়া জরুরি। তিনি বলেন, বন্যার  পানি নেমে যাওয়ার পরে সবচেয়ে বেশি রোগবালাই ছড়ায়। নারী শিশুদের স্বাস্থ্য ঝুঁকিতে থাকে। আমার ভাবনা সেদিকেও রয়েছে। বন্যা পরবর্তীতেও আমি ও আমার টিম সক্রিয় থাকবে।

পলাশ জানান, খুব বেশি মানুষ জানেনা তার এই ‘ডাকবাক্স ফাউন্ডেশন’-এর কথা। তাই যেসব কার্যক্রম চলে ৮০ শতাংশের অর্থায়ন তিনি করেন। তবে পরিচিত কেউ যদি স্বেচ্ছায় ডোনেশন দেন সেটা গ্রহণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *