২৭ অক্টোবর নিউইয়র্কে বাংলাদেশ সোসাইটির নির্বাচন

আন্তর্জাতিক

নিউইয়র্কে ‘বাংলাদেশ সোসাইটি ইনক’র দ্বি-বার্ষিক নির্বাচন (২০২৫-২০২৬) আগামী ২৭ অক্টোবর রবিবার অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার সিটির এলহার্মস্টে বাংলাদেশ সোসাইটি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট জামাল আহমেদ জনি নির্বাচনী তফসিল ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে নির্বাচনের কিছু বিধিমালাও তুলে ধরেন এবং কঠোরভাবে এসব নীতিমালা মেনে চলা হবে বলে উল্লেখ করেন জনি।

 

সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনের অপর সদস্যগণের মধ্যে মোহাম্মদ এ. হাকিম মিয়া, মোহাম্মদ আনোয়ার হোসেন, মোহাম্মদ হেলাল উদ্দিন ও আহবাব চৌধুরী উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন। কমিশনের অপর দুই সদস্য মোহাম্মদ এ মান্নান ও মেহবুবুর রহমান বাদল ব্যক্তিগত জরুরি কাজে ব্যস্ত থাকায় উপস্থিত থাকতে পারেননি বলে জানানো হয়।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে সোসাইটির সভাপতি মো. রব মিয়া, সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকী, নির্বাচনে সম্ভাব্য ‘সেলিম-আলী’ প্যানেলের সভাপতি প্রার্থী আতাউর রহমান সেলিম ও সাধারণ সম্পাদক প্রার্থী মোহাম্মদ আলী এবং সোসাইটির প্রচার ও জনসংযোগ সম্পাদক রিজু মোহাম্মদ উপস্থিত ছিলেন।

এসময় জামাল আহমেদ জনি জানান, নির্বাচন ২৭ অক্টোবর রবিবার সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

তিনি জানান, মনোনয়নপত্র বিক্রি করা হবে ২৫ আগস্ট বিকাল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত। মনোনয়নপত্রজমা নেওয়া হবে ২ সেপ্টেম্বর বিকাল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত, মনোনয়নপত্র যাচাই-বাছাই ৩ সেপ্টেম্বর বিকাল ৫টা থেকে রাত ৯টা। প্রাথমিক প্রার্থী তালিকা প্রকাশ ৪ সেপ্টেম্বর বিকালে। ৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকাল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত আপিল ও শুনানি হবে। মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ৭ সেপ্টেম্বর বিকাল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ৮ সেপ্টেম্বর। মনোনয়ন সংক্রান্ত সকল কার্যক্রম বাংলাদেশ সোসাইটির নিজস্ব কার্যালয় থেকে নির্বাচন কমিশন পরিচালনা করবেন।

আরও জানানো হয়, এবার সোসাইটির ভোটার সংখ্যা ১৮ হাজার ৬১৩ জন। এর মধ্যে সাধারণ ভোটার ১৭ হাজার ৭৫৯ এবং আজীবন সদস্য ৮৫৪ জন। এবারের নির্বাচনের জন্য ৫টি ভোটকেন্দ্র করার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। সম্ভাব্য কেন্দ্রগুলোর নাম ও স্থান পরে জানানো হবে। অতীতের মতো এবারের নির্বাচনও অবাধ ও সুষ্ঠু হবে উল্লেখ করে জামাল আহমেদ জনি সোসাইটির কার্যকরি কমিটির ১৯টি পদের জন্য মনোনয়ন ফি সম্পর্কে জানান: সভাপতি- ৫৫০০ ডলার, সিনিয়র সহ-সভাপতি ৪৫০০ ডলার, সহ-সভাপতি ৪০০০ ডলার, সাধারণ সম্পাদক ৪২০০ ডলার, সহকারী সাধারণ সম্পাদক ২৭০০ ডলার, কোষাধ্যক্ষ ২৫০০ ডলার, সাংগঠনিক সম্পাদক ১৮০০ ডলার, বিভাগীয় সম্পাদক (৬টি পদ) ১৫০০ ডলার  করে এবং কার্যকরী পরিষদ সদস্য (৬টি পদ) ১২০০ ডলার করে।

এদিকে, তফসিল ঘোষণার অনেক আগেই সম্ভাব্য প্রার্থীরা মাঠে নেমেছেন। সরাসরি দুটি প্যানেলে নির্বাচন হচ্ছে। এর একটি হচ্ছে ‘রুহুল-মিন্টু প্যানেল’ এবং অপরটি ‘সেলিম-আলী প্যানেল’। ভোটার সংগ্রহ অভিযানে দু’প্যানেলের কারিগররাই সরব ছিলেন। অধিকাংশ ভোটারের ফি (২০ ডলার) সম্ভাব্য প্রার্থীরাই দিয়েছেন বলে গুঞ্জন রয়েছে। ১৯৭৫ সালে প্রতিষ্ঠিত এই সোসাইটি মূলত নবাগত অভিবাসীদেরকে আবাসন এবং চাকরির পথ দেখানোর কাজ ছিল। সময়ের পরিক্রমায় তা বহুবিধ কল্যাণমূলক কাজেও অবদান রাখলেও ক্রমবর্ধমান কমিউনিটির চাহিদা/প্রত্যাশার পরিপূরক একটি কমিউনিটি সেন্টার নির্মাণে সক্ষম হয়নি। এমনকি নেতৃত্বে যারাই এসেছেন তারা কখনওই নির্বাচনী অঙ্গিকারের পরিপূরক হিসেবে মূলধারায় বাংলাদেশি আমেরিকানদের অধিকার ও মর্যাদার আসনে অধিষ্ঠিত করতেও দৃশ্যমান কোন ভূমিকায় অবতীর্ণ হতে পারেননি বলে অভিযোগ রয়েছে। অধিকন্তু অনেক সময়েই সোসাইটির তহবিল ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতার অভিযোগ উঠেছে। সামনের নির্বাচনে অতীতের তিক্ততার পুনরাবৃত্তি ঘটবে না বলে সকলের প্রত্যাশা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *