২৩৯ রানে এগিয়ে দক্ষিণ আফ্রিকা

ক্রিকেট খেলাধুলা

গায়ানা, ১৭ আগস্ট, ২০২৪ (বস) : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টের দ্বিতীয় দিন শেষে ৫ উইকেট হাতে নিয়ে ২৩৯ রানে এগিয়ে সফরকারী দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ১৬০ রানের জবাবে ১৪৪ রানে অলআউট হয় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। ফলে প্রথম ইনিংস থেকে পাওয়া ১৬ রানের লিডকে সাথে নিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে দিন শেষে ৫ উইকেটে ২২৩ রান করেছে দক্ষিণ আফ্রিকা।
গায়ানা টেস্টের প্রথম দিন দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস শেষ হবার পর ব্যাট করতে নেমে দিন শেষে ৭ উইকেটে ৯৭ রান করেছিলো ওয়েস্ট ইন্ডিজ। ৩ উইকেট হাতে নিয়ে ৬৩ রানে পিছিয়ে ছিলো ক্যারিবীয়রা। টেস্টের প্রথম দিন ১৭ উইকেটের পতন হয়েছিলো।
দ্বিতীয় দিনের শুরুতে ৭ রান যোগ হতে ২ উইকেট পতন হলে দ্রুত গুটিয়ে যাবার শঙ্কায় পড়ে ওয়েস্ট ইন্ডিজ। ১০৪ রানে নবম উইকেট হারায় ক্যারিবীয়রা। শেষ উইকেটে দক্ষিণ আফ্রিকার পেসারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন আগের দিন ৩৩ রানে অপরাজিত থাকা জেসন হোল্ডার ও শেষ ব্যাটার শামার জোসেফ। শেষ উইকেটে জোসেফকে নিয়ে ৪৩ বলে ৪০ রান যোগ করেন হোল্ডার। এই জুটি গড়ার পথে টেস্ট ক্যারিয়ারের ১৪তম হাফ-সেঞ্চুরি তুলে নেন হোল্ডার।
৪টি চার ও ১টি ছক্কায় ২৭ বলে ২৫ রান করা জোসেফকে শিকার করে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস ১৪৪ রানে শেষ করেন দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশব মহারাজ। ৬টি চার ও ১টি ছক্কায় ৮৮ বলে ৫৪ রানে অপরাজিত থাকেন হোল্ডার। দক্ষিণ আফ্রিকার ওয়াইন মুল্ডার ৪টি ও নান্দ্রে বার্গার ৩টি উইকেট নেন।
১৬ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে ৭৯ রানের সূচনা করেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার টনি ডি জর্জি ও আইডেন মার্করাম। জুটিতে ৩৯ রান অবদান রেখে ওয়েস্ট ইন্ডিজ পেসার জেইডেন সিলেসের শিকার হন জর্জি।
দ্বিতীয় উইকেটে ট্রিস্টান স্টাবসকে নিয়ে ৪১ রান যোগ করে থামেন মার্করাম। টেস্ট ক্যারিয়ারের ১১তম হাফ-সেঞ্চুরির ইনিংসে ৬টি চারে ৫১ রান করেন মার্করাম।
দলীয় ১২০ রানে মার্করাম ফেরার পর ১৯ রানের ব্যবধানে দ্রুত ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে দক্ষিণ আফ্রিকা। এসময় অধিনায়ক তেম্বা বাভুমা ৪, স্টাবস ২৪ ও বেডিংহাম খালি হাতে বিদায় নেন।
১৩৯ রানে পঞ্চম উইকেট পতনের পর জুটি বাঁধেন কাইল ভেরেনি ও মুল্ডার। ওয়েস্ট ইন্ডিজের বোলারদের দারুনভাবে সামাল দিয়ে ৮৪ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দিনের খেলা শেষ করেন ভেরেনি ও মুল্ডার। ৭টি চারে ৫০ রানে অপরাজিত আছেন টেস্টে তৃতীয় হাফ-সেঞ্চুরি পাওয়া ভেরেনি। ২টি করে চার-ছক্কায় অপরাজিত ৩৪ রান করেছেন মুল্ডার। ওয়েস্ট ইন্ডিজের সিলেস ৩টি ও গুদাকেশ মোতি ২ উইকেট নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *