১২ সিটি মেয়রসহ ১ হাজার ৮৭৬ জনপ্রতিনিধিকে অপসারণ করেছে অন্তর্বর্তী সরকার।

জাতীয়

১২টি সিটি করপোরেশনের মেয়র, ৬০টি জেলা পরিষদের চেয়ারম্যান এবং সারা দেশের সব উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, নারী ভাইস চেয়ারম্যান ও পৌরসভার মেয়রদের অপসারণ করেছে অন্তর্বর্তী সরকার। স্থানীয় সরকারের এই চার স্তরে সব মিলিয়ে ১ হাজার ৮৭৬ জন জনপ্রতিনিধিকে অপসারণ করা হলো।

অপসারণ করা মেয়র ও চেয়ারম্যানদের জায়গায় সরকারি কর্মকর্তাদের প্রশাসক হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। গতকাল সোমবার স্থানীয় সরকার বিভাগ পৃথক প্রজ্ঞাপনে এসব সিদ্ধান্তের কথা জানিয়েছে। গত শনিবার বিশেষ পরিস্থিতিতে এসব জনপ্রতিনিধি অপসারণের সুযোগ রেখে অধ্যাদেশ জারি করা হয়েছিল।

আগে সব ধরনের স্থানীয় সরকার নির্বাচন নির্দলীয়ভাবে হতো। আওয়ামী লীগ সরকার ২০১৫ সালে আইন সংশোধন করে দলীয় প্রতীকে নির্বাচনের ব্যবস্থা করে। শুরুর দিকে বিভিন্ন স্থানীয় সরকার নির্বাচনে বিএনপি অংশ নিয়েছিল। তবে সেখানে ব্যাপক কারচুপি, দখলের অভিযোগ ওঠে। পরে ক্রমে বিএনপি স্থানীয় সরকার নির্বাচন বর্জন শুরু করে। বর্তমান নির্বাচন কমিশনের অধীন কোনো নির্বাচনে দলটি অংশ নেয়নি। ফলে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোয় আওয়ামী লীগের নেতা-কর্মীদের প্রায় একচেটিয়া আধিপত্য প্রতিষ্ঠিত হয়। সর্বশেষ এ বছর অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপিসহ অধিকাংশ দল অংশ না নেওয়ায় আওয়ামী লীগ দলীয় প্রার্থী দেয়নি। এ নির্বাচনেও আওয়ামী লীগের বেশির ভাগ নেতা কর্মী জয়ী হন। সিটি করপোরেশনের ভোটেও একই চিত্র দেখা গেছে। কার্যত জেলা ও উপজেলা পরিষদ থেকে শুরু করে সিটি করপোরেশন ও পৌরসভার প্রায় সব শীর্ষ পদই আওয়ামী লীগের নেতা-কর্মীদের দখলে ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *