স্বেচ্ছাসেবী সংগঠন উদ্যম বাংলাদেশের উদ্যোগে ফ্রি  মেডিক্যাল ক্যাম্প অনুষ্ঠিত 

সারা বাংলা

গোলাম কিবরিয়া পলাশ, ময়মনসিংহ :

স্বেচ্ছাসেবী সংগঠন উদ্যম বাংলাদেশ  এর উদ্যোগে ময়মনসিংহ সদর উপজেলার চরনিলক্ষীয়া ইউনিয়নের মুক্তিযোদ্ধা বাজারে ২০ সেপ্টেম্বর ২০২৪ শুক্রবার সকাল ৯ টা থেকে দুপুর ৩ টা পর্যন্ত  ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়।উক্ত মেডিক্যাল ক্যাম্পে ৫ জন বিশেষ অভিজ্ঞ ডাক্তার গণ ৩ শতাধিক রোগীকে বিনা ফিতে চিকিৎসা সেবা দেন।

তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো:

ডাঃ রেজা হাসান ত্বকি,  BCS স্বাস্থ্য,  (মেডিসিন চর্ম, যৌন ও ডায়বেটিকস)।

ডা. মোঃ আনিসুর রহমান,  (BCS স্বাস্থ্য,  পুলিশ হাসপাতাল) শিশু সার্জারি, মেডিসিন, ডাঃ আমিনুল ইসলাম,  দন্ত বিভাগ,ময়মনসিংহ কলেজ হাসপাতাল। এস.এম মোশাররফ হোসাইন,  চক্ষু চিকিৎসক, ডা. কে জামান চক্ষু হাসপাতাল। ডাঃ আফরোজা আফরিন আরিফা, (গাইনি ও প্রসূতি চিকিৎসক)।এর পাশাপাশি বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও ডায়াবেটিসও পরীক্ষা করে দেয়া হয়।

এই ক্যাম্পেইনে সহযোগী ছিলেন- RRR চ্যারিটি ফাউন্ডেশন, তালুকদার ডায়গোনেস্টিক সেন্টার, রীচ হেলথ সেন্টার, লাইফ কেয়ার ডায়গোনেস্টিক সেন্টার। রক্তের গ্রুপ পরীক্ষায় টেকনিশিয়ান দিয়ে সহযোগিতা করেন রক্তদানে আমরা ময়মনসিংহ। মিডিয়া স্পন্সর নবজাগরণ টিভি।

জানা যায়, সকাল থেকেই ডাক্তার দেখাতে পুরুষ এবং মহিলা রোগীরা আসতে থাকে তাদের মধ্য বয়োবৃদ্ধ,শিশু বাচ্চা সহ যুবক যুবতীরা ছিল,বেলা বাড়ার সাথে সাথে সেই লাইনের সারি লম্বা হতে থাকে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থেকেও তারা ডাক্তার দেখিয়ে বাড়ি ফিরেন।তাদের কয়েকজনের সাথে কথা বলে জানা যায় এই রকম গ্রাম পর্যায়ে তাদের এলাকায় আর এ রকম ফ্রি মেডিকেল ক্যাম্প আর হয়নি তারা বিনা ফিতে এমবিবিএস ডাক্তার দেখাতে পরে অনেক খুশি,তবে গরমের কারণে অনেক কষ্ট হয়েছে তাদের। উদ্যম বাংলাদেশকে এমন উদ্যোগ নেয়ায় তারা ধন্যবাদ দিতেও ভুলেনী

উদ্যম বাংলাদেশের প্রতিষ্ঠাতা পরিচালক এবং সমাজকর্মী জিয়া রহমান বলেন গ্রামের অসহায় দুস্থ মানুষজন রোগ শোক নিয়েই বাস করেন তারা বেশির ভাগই অসচেতন তাই। উদ্যম বাংলাদেশ এর আরেক পরিচালক সোহানুর রহমান সোহান বলেন জনসাধারণের সেবায় নিয়োজিত আমরা। সমাজের দুস্থ ও অসহায় মানুষজনের সেবক হিসেবে নির্দ্বিধায় কাজ করে যাবো। কুসংস্কৃতি, কু-প্রথা, অসামাজিক কার্যকলাপ থেকে সমাজকে রক্ষা করতে ঐক্যবদ্ধ হয়ে কাজ করে যাবো।

তাদের অসুস্থতাকে তেমন গুরুত্ব না দিয়ে ক্ষেতে খামারে কাজ করতে থাকেন অনেকে আবার ডাক্তারকে ফি দিতে হবে তাতে অনেকগুলো টাকা খরচ হয়ে যাবে সে ভয়েই ডাক্তার দেখান না। তারা যেন বিনা ফিতে ডাক্তার দেখাতে পারেন এবং তাদের বাড়ির পাশেই দেখাতে পারেন সেজন্যেই আমাদের এই উদ্যোগ।গ্রামের মানুষের একটুখানি হলেও উপকার করতে পেরে আমরা গর্বিত।

আর এক পরিচালক সাদিকুর রহমান সাদি বলেন দেশ প্রেম এবং স্বেচ্ছাসেবী মানসিকতা নিয়েই আমাদের সংগঠন সব সময় কাজ করে,আমরা মানুষের উপকার হয় বিশেষ করে গ্রামের মানুষের যেন উপকার হয় এ রকম উদ্যোগ ভবিষ্যতে  আরো গ্রহণ করবো ইনশাল্লাহ।

ডাঃ রেজা হাসান ত্বকি বলেন এ ধরণের উদ্যোগকে আমরা সব সময় স্বাগত জানাই, যারা মানুষের জন্যে কিছু করার চেষ্টা করে তারা নিঃসন্দেহে দেশ প্রেমিক। উদ্যম বাংলাদেশকে ধন্যবাদ জানাই, এমন উদ্যোগে আমাকে সাথে রাখার জন্যে।

মুক্তিযোদ্ধা বাজারের সভাপতি বলেন এই ছেলেগুলো দুইদিন যাবৎ অক্লান্ত পরিশ্রম করছে নিজের খেয়ে এরা আমাদের বাজারের আশে পাশের মানুষের জন্য যে চিকিৎসা সেবার ব্যবস্থা করেছে তার জন্য আমরা ওদের কাছে কৃতজ্ঞ ওদের কথা আমরা মনে রাখবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *