সংস্কার, বাজেট সহায়তা ও তারল্য সংকট সমাধানে দেবে বিশ্বব্যাংক

বাণিজ্য

সংস্কার, বাজেট সহায়তা ও তারল্য সংকট সমাধানে সহায়তা করতে বিশ্বব্যাংক বাংলাদেশকে আশ্বাস দিয়েছে বলে জানিয়েছেন অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ম্যাথিউ এ ভার্গিসের নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর এ কথা বলেন তিনি।

অর্থ উপদেষ্টা বলেন, বিশ্বব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে একটি ইতিবাচক আলোচনা হয়েছে। বিশ্বব্যাংক বাংলাদেশের একটি বড় দাতাগোষ্ঠী। তাদের সঙ্গে ঋণ সহায়তা নিয়ে যে আলোচনা হয়েছে তার কিছু ছাড় হবে এ বছর। বাকিটা আগামী বছর।

সালেহউদ্দিন আহমেদ বলেন, ব্যাংকের তারল্য সংকট উত্তরণের জন্য সহায়তা চাওয়া হয়েছে বিশ্ব ব্যাংকের কাছে। এ ব্যাপারে ইতিবাচক তারা। তবে বিষয়টি নিয়ে আরও আলোচনা হবে তাদের সঙ্গে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আর্থিক খাত সংস্কারে বাংলাদেশকে ১০০ কোটি ডলারের ঋণ সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে বিশ্বব্যাংক। এর মধ্যে পলিসি বেসড লোন হিসেবে ৭৫০ মিলিয়ন ডলার এবং ইনভেস্টমেন্ট লোন ও গ্যারান্টি ফ্যাসিলিটি হিসেবে ২৫০ মিলিয়ন ডলারের ঋণ সহায়তা দেওয়া হবে। ডিসেম্বরের মধ্যে বিশ্বব্যাংকের বোর্ডে এই ঋণ অনুমোদন হওয়ার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *