শ্রীপুরে রাস্তা সরু করে দেয়ায় ভোগান্তিতে শতাধিক কৃষক । 

সারা বাংলা
মো. আলমগীর ইসলাম 
সরকার দেশের কৃষকদের ভর্তুকি দিয়ে বাঁচিয়ে রাখার চেষ্টা করছে প্রতিনিয়ত। অপরদিকে একদল স্বার্থান্বেষী মহল তা বিঘ্নিত করার অপপ্রয়াস চালিয়ে যাচ্ছে। সম্প্রতি গাজীপুরের শ্রীপুর উপজেলার বরমী ইউনিয়নের ভিটিপাড়া গ্রামে নিজ বাড়ির পাশ দিয়ে যাওয়া ৭০ বছরের পুরোনো রাস্তায় মাটি ফেলে চলাচলে বাঁধা দিচ্ছে বলে দেখা যায়।
স্থানীয় কৃষকরা বলছেন, রাস্তাটি সরু করে দেয়ায় ফসলাদি নেয়াসহ খামারিদের মুরগী বিক্রিতে ভোগান্তির শিকার হতে হচ্ছে। এতে ক্ষোভ জানিয়ে রাস্তাটি পূর্বের অবস্থায় ফিরে পেতে ১০৫ জন কৃষক স্বাক্ষরিত লিখিত অভিযোগ দায়ের করেন স্থানীয় ইউপি চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর। উপজেলা নির্বাহী কর্মকর্তা শোভন রাংসা বিষয়টি দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানিয়েছেন।
মাটি ফেলে যারা রাস্তাটি সরু করেছেন তারা হলেন, ভিটিপাড়া গ্রামের দুলাল ও তার সন্তান সাইফুল ইসলাম। সাইফুল তাদের নিজেদের বিক্রি করা জমির উপর দিয়ে ক্রেতাদের নিকট রাস্তা দাবি করে বলেন, ‘তারা (জমি ক্রেতারা) আমাদের রাস্তা দিলে আমিও রাস্তা প্রশস্ত করে দিবো’।
স্থানীয়রা জানান, ক্ষমতার দাপট দেখিয়ে বেকু দিয়ে মাটি ফেলে রাস্তাটি দখলে নিয়েছে সাইফুলের পরিবার। এ রাস্তা দিয়ে প্রায় একশত বিঘা জমির ধান এবং ১০-১২ জন খামারিদের মুরগী বিক্রি করা হয়ে থাকে।
এখানে পোল্ট্রির মুরগীর সেড রয়েছে অনেকগুলো। বেশিরভাগ সেডে প্রায় ১ হাজার করে মুরগী রয়েছে, রাস্তা দিয়ে গাড়ী না আসতে পারায় বিপাকে পড়েছেন কৃষক ও খামারিরা।
ওই এলাকায় কৃষকদের সুবিধার্থে বিদ্যুতের ৩টি সেচ মিটার দেয়া হয়েছে। অথচ চলাচলের মূল রাস্তাটি বন্ধ করে দিয়েছে। আমরা বহু বছরের পুরোনো রাস্তাটি পূর্বের মতো দেখতে চাই। অভিযুক্ত সাইফুল ও তার পিতার বিচার চাই।
এসব বিষয়ে জানতে চাইলে বরমী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তোফাজ্জল হোসেন বলেন, ‘প্রতিদিন হাজার হাজার মানুষ অভিযোগ দেয়, এটা কোন অভিযোগ কারা দিয়েছে বলতে পারবো না। যারা অভিযোগ দিয়েছে, তাদেরককে আবার আমার কাছে পাঠান, তারপর দেখবো’।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শোভন রাংশা বলেন, অভিযোগ পেয়েছি। ‘প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *