যে উদ্দেশ্যে আন্দলন তা এখনো পূরণ হয়নিঃনাহিদ ইসলাম

জাতীয়

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক এবং নবগঠিত অন্তর্বর্তী সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা নাহিদ ইসলাম বলেছেন, যে উদ্দেশ্য নিয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন গঠিত হয়েছিল তা এখনো পূরণ হয়নি। গত শুক্রবার সন্ধ্যায় টিএসসিতে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি কার্যালয়ে বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। সাক্ষাৎকারে ভবিষ্যতে তার কর্মপরিকল্পনা এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পরবর্তী পদক্ষেপ নিয়ে তিনি নানা কথা বলেন।

নবগঠিত অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদে অন্তর্ভুক্ত হওয়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দুজন সমন্বয়কের একজন নাহিদ ইসলাম। গত বৃহস্পতিবার তিনি শপথ নিয়েছেন। তাকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

কোটা সংস্কার আন্দোলন কেন্দ্র করে গড়ে ওঠে ছাত্রসমাজের সংগঠন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। বাংলাদেশে নতুন ইতিহাস তৈরি করেছেন তারা। ছাত্র-জনতার মাধ্যমে অভ্যুত্থান ঘটিয়ে শেখ হাসিনা সরকারের পতন ঘটিয়ে নতুন সরকার গঠন করেছেন তারা।

 

নাহিদ ইসলাম বলেন, আমাদের উদ্দেশ্য ছিল স্বৈরাচারের পতন ও ফ্যাসিবাদী প্রথার বিলোপ সাধন। কিন্তু ফ্যাসিবাদী প্রথার বিলোপ এখনো হয়নি। এখনো রাষ্ট্রীয় কাঠামোতে এই ফ্যাসিবাদ রয়ে গেছে। গণহত্যার বিচার কিন্তু আমরা এখনো পাইনি। বাংলাদেশের এখন যে কাঠামো ভেঙে গেছে তা পুনর্গঠনের জন্য তারুণ্যের অংশগ্রহণ প্রয়োজন। সেজন্য বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন কাজ করবে। তবে সেটা কোন নামে হবে তা পরিস্থিতি নির্ধারণ করবে। তিনি বলেন, প্রাথমিকভাবে আইনশৃঙ্খলা পরিবেশ ফিরিয়ে আনা এবং জনগণের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়কে প্রাধান্য দেওয়া হচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি যে জনগণের অনাস্থা সেটা কীভাবে দূর করা যায়, আইনশৃঙ্খলা বাহিনীর পুনর্গঠন করা, তাদের ইতিবাচকভাবে ব্যবহার করা-এসব নিয়ে পরিকল্পনা করছি। আরেকটি বিষয় হচ্ছে আহতদের চিকিৎসা করা। এ কাজ ইতোমধ্যে শুরু হয়ে গেছে। আমরা হাসপাতালে যত আহত আছে তাদের তালিকা করছি। তাদের চিকিৎসা নিশ্চিতের জন্য কাজ করছি।

সরকারে শিক্ষার্থীদের সহ-উপদেষ্টা অন্তর্ভুক্ত করা সম্পর্কে নাহিদ ইসলাম বলেন, এই আন্দোলনটা তো শিক্ষার্থীদের মাধ্যমেই হয়েছে। আর শিক্ষার্থীরা যোগ্য ব্যক্তিদের নিয়ে সরকার গঠন করেছে। তাদেরও লিডারশিপে আসা উচিত। তাদেরও অভিজ্ঞতার প্রয়োজন। তারা তদারকির জায়গায় কাজ করবে। তাদের কোনো বক্তব্য বা আকাক্সক্ষা থাকলে সে জায়গায় তারা কথা বলবে। সেজন্য প্রতিটা উপদেষ্টার সঙ্গে একজন করে সহকারী উপদেষ্টা বা অন্য কোনো নামে একজন ছাত্র প্রতিনিধি রাখার কথা হচ্ছে।

অন্তর্বর্তী সরকারের মেয়াদ কতদিন হবে জানতে চাইলে নাহিদ ইসলাম বলেন,  আপাতত কোনো মেয়াদ নির্ধারণ করা হয়নি। কিছু প্রতিশ্রুতি সামনে রেখে যেহেতু এই অভ্যুত্থান হয়েছে এবং বাংলাদেশকে পুনর্গঠন করা অন্যতম লক্ষ্য, তাই এটি ছাড়া নির্বাচন বা কোনো কিছুই কাজ করবে না। বরং আগের অবস্থানেই আমরা ফিরে আসব। এই পুনর্গঠনের প্রস্তাবনা নিয়ে আমরা কাজ করছি। তার ভিত্তিতে মেয়াদ নির্ধারণ হবে। আর এ কাজটি অন্য যেসব রাজনৈতিক স্টেকহোল্ডার আছেন তাদের সঙ্গে আলাপ আলোচনা করে করা হবে। তিনি বলেন, পুলিশ কিছুটা কাজে আসা শুরু করছে। আবার এখানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জায়গা রাজারবাগে গিয়ে কথা বলারও সিদ্ধান্ত হয়েছে। পুলিশের নেতৃস্থানীয় পর্যায়ে পরিবর্তন এসেছে। যারা তাদের শিক্ষার্থীদের ওপর গুলি চালানোর নির্দেশ দিয়েছেন তাদের বিরুদ্ধে ইতোমধ্যে ব্যবস্থা নেওয়া শুরু হয়েছে। এ ছাড়া গঠনগত কিছু পরিবর্তনের দাবি পুলিশের জায়গা থেকে এসেছে। যে কোনো সরকার এলেই পুলিশকে তারা দলীয় উদ্দেশে ব্যবহার করে, বিরোধী দল দমনে ব্যবহার করে। কিন্তু দোষ আসে পুলিশ প্রশাসনের ওপর। এ বিষয়ে কাজ করতে আরও সময়ের প্রয়োজন। তাৎক্ষণিকভাবে পুলিশকে আমরা একটা আস্থার জায়গা দিতে চাচ্ছি।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নামে এখন বিভিন্ন অভিযোগ আসছে- এ সম্পর্কে জানতে চাইলে নাহিদ ইসলাম, আসলে এ আন্দোলনটা ছাত্র আন্দোলন থেকে গণ অভ্যুত্থান হয়ে সরকার গঠন পর্যন্ত সবকিছু এত দ্রুত করতে হয়েছে যে ক্যাম্পাসের ইস্যু এবং ছাত্ররাজনীতির মতো বিষয়গুলোতে  ঠিকভাবে মনোযোগ দেওয়া হয়ে ওঠেনি। এখন নেতৃত্ব পুনর্গঠন দরকার। অনেক জায়গায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নামে বিভিন্ন কমিটি গঠন করা হচ্ছে। সেগুলো অথরাইজড হচ্ছে না। সে জায়গা থেকে কীভাবে একটা কমিটি গঠন করার যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা যায়, অথরাইজ করা যায় সে লক্ষ্যে কাজ করছি। এ ছাড়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সব সময় ক্যাম্পাসে লেজুড়বৃত্তিক ছাত্ররাজনীতির বিরোধিতা করে আসছে এবং করছে। এই লক্ষ্যে শিক্ষার্থী এবং শিক্ষকদের সঙ্গে আলোচনার মাধ্যমে  ক্যাম্পাসে রাজনীতির বিষয়ে একটি চূড়ান্ত সমাধান বের করার জন্য আমরা কাজ করব। তিনি বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঐক্যবদ্ধ রয়েছে। আমাদের সব সিদ্ধান্ত সম্মিলিতভাবেই নেওয়া হয়েছে। এখানে যারা প্রধান নেতৃত্বে আছেন তাদের অনুমোদন নিয়েই আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। যেহেতু  সরকারের অংশীদার হয়ে কাজ করতে হচ্ছে এবং সামাজিক-রাজনৈতিক শক্তি হিসেবেও কাজ করতে হচ্ছে, তাই উভয় দিকেই আমাদের নেতৃত্ব প্রয়োজন। আপনার মন্ত্রণালয়ে কী ধরনের পরিবর্তন আনতে চাচ্ছেন জানতে চাইলে নাহিদ ইসলাম বলেন, আমাদের আন্দোলনের সময় ইন্টারনেট বন্ধ করে একটা ডিজিটাল ক্র?্যাকডাউন করা হয়েছিল। আর এখন এই ইন্টারনেটের দায়িত্বই আমাকে দেওয়া হয়েছে। আমার প্রথম কাজ হচ্ছে এটার তদন্ত করা যে কেন সে সময় এরকম হয়েছিল। আমরা তো ডিজিটাল যুগে বড় হয়েছি, দেশকে এগিয়ে নিতে তথ্যপ্রযুক্তির একটা ভূমিকা থাকবে। আইসিটি মন্ত্রণালয় নিয়ে যেসব সমালোচনা রয়েছে- যেমন মানুষের ব্যক্তিগত ফোনালাপে আড়ি পাতা, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট এসব বিষয়কে অ্যাড্রেস করে আমরা নতুন একটা পলিসি গঠন করব।

কোটা সংস্কার নিয়ে তো প্রজ্ঞাপন জারি হয়েছে, কিন্তু আইন পাস হয়নি-এ ব্যাপারে কী করবেন জানতে চাইলে নাহিদ ইসলাম বলেন, এখন তো সংসদ নেই। এখন নির্বাহী আদেশ আছে। এটার জন্য তদন্ত কমিটিরও প্রয়োজন। সবকিছু পুনর্গঠন হলে কোটা নিয়ে একটা ফয়সালা আমরা করে ফেলব। তিনি বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের লক্ষ্য যেসব প্রতিশ্রুতির এবং দাবির ভিত্তিতে এই সরকার গঠন করা হয়েছে সেগুলোকে আমলে নিয়ে রাষ্ট্রকে পুনর্গঠন করা। নতুন রাজনীতির বন্দোবস্ত করা, গণহত্যার বিচার করা, ন্যায়বিচার ও জনগণের নিরাপত্তা নিশ্চিত করা, এ ছাড়া ফ্যাসিস্ট সরকারের মাধ্যমে যেসব অপকর্ম হয়েছে সেগুলোর সুষ্ঠু তদন্ত করা, সব শেষে একটি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে সরকার গঠন করে গণতন্ত্র প্রতিষ্ঠা করা।

শহীদ পরিবারের জন্য কী করা হবে জানতে চাইলে নাহিদ ইসলাম বলেন, শহীদ পরিবার এবং যারা আহত হয়েছেন, তাদের আর্থিকভাবে সুযোগ সুবিধা অবশ্যই দেওয়া হবে। এজন্য পূর্ণাঙ্গ তালিকা প্রয়োজন। একটা অফিশিয়াল তালিকা তৈরি করা হবে। তাদের সঙ্গে যোগাযোগ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *