ম্যানিলা উপসাগরে ১৪ লক্ষ লিটার তেল বাহী ট্যাঙ্কার ডুবে গেছে: ফিলিপাইন

আন্তর্জাতিক

ম্যানিলা, ২৫ জুলাই, ২০২৪ (বস ডেস্ক): ম্যানিলা উপসাগরে বৃহস্পতিবার ১৪ লক্ষ লিটার শিল্প জ্বালানী তেল ভর্তি ফিলিপাইনের একটি ট্যাঙ্কার ডুবে গেছে।
কর্তৃপক্ষ জানিয়েছে, তেল কয়েক কিলোমিটার জুড়ে ছড়িয়ে পড়া ঠেকাতে তারা চেষ্টা চালিয়ে যাচ্ছে।
এমটি টেরা নোভা ট্যাঙ্কারটি মধ্যাঞ্চলীয় শহর ইলোইলোর দিকে যাওয়ার পথে রাজধানী ম্যানিলার কাছে বাতান প্রদেশের লিমা পৌরসভা থেকে প্রায় সাত কিলোমিটার (৪.৩ মাইল) দূরে ম্যানিলা উপসাগরে ভোরে ডুবে গেছে।
ট্রান্সপোর্ট সেক্রেটারি জেইমে বাতিস্তা এক ব্রিফিংয়ে বলেন, শক্তিশালী বাতাস এবং উচ্চ ঢেউয়ের কারণে ট্যাঙ্কারটির পরিবহন বাধাগ্রস্ত হয়।
বাতিস্তা বলেন, ‘আমরা ১৭ জন ক্রুর মধ্যে ১৬ জনকে উদ্ধার করতে সক্ষম হয়েছি। একজন নিখোঁজ রয়েছেন।’ ক্রুদের মধ্যে চার জন চিকিৎসা নিচ্ছেন।
নিখোঁজ ক্রু সদস্যের জন্য অনুসন্ধান ও উদ্ধার অভিযান চলছে উল্লেখ করে ফিলিপাইনের কোস্টগার্ড এক প্রতিবেদনে জানিয়েছে,  ‘এমটি টেরা নোভা ট্যাঙ্কারটি শেষ পর্যন্ত ডুবে গেছে।’
উপকূলরক্ষীরা বলেছে, ‘আবহাওয়া দুর্যোগপূর্ণ ছিল কি-না তা তদন্ত করা হচ্ছে। সামুদ্রিক ঘটনা ঘটলে আশেপাশের জলরাশিতে বিশৃঙ্খলা সৃষ্টি হয়।’
একটি ‘শক্তিশালী স্রোত’ পূর্ব, উত্তর-পূর্ব দিকে প্রায় ৩.৭ কিলোমিটার জুড়ে তেল ছড়িয়ে পড়েছে।
তেল ছড়ানো ঠেকাতে সামুদ্রিক পরিবেশ সুরক্ষা কর্মীদের সাহায্য করার জন্য একত্রিত করা হয়েছে।
কোস্ট গার্ড কমান্ড্যান্ট অ্যাডমিরাল রনি গাভান বলেছেন, তিনি তদন্ত কমিটি গঠনের  পরামর্শ দিয়েছেন। সাম্প্রতিক দিনগুলোতে টাইফুন গেইমি ম্যানিলা এবং আশেপাশের অঞ্চলে আঘাত হানে এবং মৌসুমী ভারী বৃষ্টিপাত এবং জলোচ্ছ্বাসের কারণে জাহাজটি ডুবে যাওয়ার ঘটনা ঘটেছে।
২০২৩ সালের ফেব্রুয়ারিতে, ৮ লক্ষ লিটার শিল্প জ্বালানীবাহী একটি জ্বালানী ট্যাঙ্কার মিন্ডোরোর মধ্যাঞ্চলীয় দ্বীপের কাছে ডুবে যায়। পানিতে তেল ডুবে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *