মেসিবিহীন আর্জেন্টিনার হিসাবনিকাশ, যেমন হবে একাদশ

ফুটবল

বিশ্বকাপ জয়, টানা দুই কোপা আমেরিকার শিরোপা, বিশ্বকাপ বাছাই পর্বের টেবিলে শীর্ষস্থান– দুর্দান্ত এই আর্জেন্টিনা দলজুড়ে ছিলেন লিওনেল মেসি ও অ্যাঞ্জেল ডি মারিয়া। অভিজ্ঞ এই দু’জনকে ছাড়া বাছাই পর্বের নতুন পরীক্ষায় নামছে আলবেসেলেস্তেরা। নেতৃত্বের আর্মব্যান্ড কে পরবেন, কেমন হবে কৌশল– এসব হিসাবনিকাশ কষে শুক্রবার বাংলাদেশ সময় সকাল ৬টায় ঘরের মাঠে চিলির বিপক্ষে নামবে আর্জেন্টিনা।

কোপা আমেরিকার ফাইনালে ইনজুরিতে পড়েন মেসি। এখনও মাঠে ফেরা হয়নি তাঁর। জাতীয় দলে মেসির বাকি দিনগুলোতে ইনজুরি, অবকাশ লেগে থাকবে, যা অজানা নয় আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনির। ডি মারিয়া অবসরের ঘোষণা নিয়েছেন। তারা না থাকায় নেতৃত্বভার ডিফেন্ডার নিকোলাস ওতামেন্ডির কাঁধে থাকার কথা। কিন্তু তিনিও শুরুর একাদশে নিশ্চিত নন। আর্জেন্টিনার সংবাদমাধ্যম জানিয়েছে, নতুন এই শুরুতে আর্মব্যান্ড পেতে পারেন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ, মিডফিল্ডার ডি পল কিংবা ডিফেন্ডার ক্রিস্টিয়ান রোমেরোদের একজন।

কোপার আসরে মেসিকে ছাড়াও খেলেছে আর্জেন্টিনা। তাঁকে ছাড়া দল সাজানোর কৌশল কোচ স্কালোনির অজানা নয়। জুভেন্টাসের নিকোলাস গঞ্জালেস খেলতে পারেন রাইট উইঙ্গে। লাউতারো মার্টিনেজ ও হুলিয়ান আলভারেজকে খেলানো হতে পারে লেফট উইঙ্গ ও সেন্ট্রাল ফরোয়ার্ডে। নিকোলাস ত্যাগলিয়াফিকো ইনজুরিতে থাকায় লেফট ব্যাকে তরুণ ভ্যালেন্টিন বার্কোর খেলায় থাকবে বাড়তি নজর।

আর্জেন্টিনার সম্ভাব্য শুরুর একাদশ: এমি মার্টিনেজ, নাহুয়েল মলিনা, ক্রিস্টিয়ান রোমেরো, লিয়ান্দ্রো মার্টিনেজ, ভ্যালেন্টিন বার্কো, ডি পল, এনজো ফার্নান্দেজ, ম্যাক অ্যালিস্টার, নিকোলাস গঞ্জালেস, লওতারো মার্টিনেজ, হুলিয়ান আলভারেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *