মূল্যস্ফীতি কমাতে যুগ যুগ সময় লাগবে না: অর্থ উপদেষ্টা

জাতীয় বাণিজ্য

মূল্যস্ফীতি কমাতে যুগ যুগ সময় লাগবে না; বরং যৌক্তিক সময়ের মধ্যে তা কমে আসবে বলে মন্তব্য করেছেন অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ। তিনি আরও বলেন, ইতিমধ্যে মূল্যস্ফীতি কিছুটা কমেছে।

আজ বুধবার সচিবালয়ে মূল্যস্ফীতি ও খাদ্য সরবরাহ পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত এক পর্যালোচনা বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন অর্থ উপদেষ্টা।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আহসান এইচ মনসুর, অর্থসচিব মো. খায়েরুজ্জামান মজুমদার, বাণিজ্যসচিব মো. সেলিম উদ্দিন, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান আহমেদ মুনিরুছ সালেহীন, শিল্পসচিব জাকিয়া সুলতানা, খাদ্যসচিব ইসমাইল হোসেন, বাংলাদেশ ব্যাংকের দুই ডেপুটি গভর্নর হাবিবুর রহমান ও নুরুন নাহার উপস্থিত ছিলেন।

উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ বলেন, সরবরাহব্যবস্থা ঠিক করা হবে; সমন্বয় করা হবে মুদ্রানীতি ও রাজস্বনীতির। তিনি আরও বলেন, সবকিছুই উন্মুক্ত থাকবে; কিছুই গোপন করা হবে না, আগে যেটা করা হতো। তবে অর্থের অপচয় রোধ করতে হবে। পাশাপাশি অর্থের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে হবে।

উপদেষ্টা আরও বলেন, বৈঠকে উপস্থিত সবাইকে ভয়ভীতিমুক্ত হয়ে কথা বলার আহ্বান জানিয়েছেন তিনি। বলেছেন, তোয়াজ করার দরকার নেই। এমনকি তিনি এ–ও বলেছেন, উপদেষ্টা ভালো মানুষ—এসব কথাও বলার দরকার নেই।

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আহসান এইচ মনসুর বলেন, আগামী পাঁচ থেকে ছয় মাসের মধ্যে মূল্যস্ফীতি গ্রহণযোগ্য পর্যায়ে নেমে আসবে। রিজার্ভ–সংকট রাতারাতি যাবে না—এর হিসাব করতে হবে। আমদানিতে কোথায় কতটুকু ডলার দেওয়া যায়, তা খতিয়ে দেখা হচ্ছে। এ ছাড়া উন্নয়ন সহযোগীদের সঙ্গেও আলাপ করা হবে বলে তিনি উল্লেখ করেন।

ব্যাংকিং কমিশন গঠনবিষয়ক এক প্রশ্নের জবাবে নতুন গভর্নর বলেন, আজকের বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *