মার্কিন যুদ্ধবিমান এফ-১৬ বিধ্বস্তের ঘটনায় ইউক্রেনের বিমানবাহিনীর প্রধান বরখাস্ত

আন্তর্জাতিক

মার্কিন যুদ্ধবিমান এফ-১৬ বিধ্বস্তের ঘটনায় ইউক্রেনের বিমানবাহিনীর কমান্ডার (প্রধান) মাইকোলা ওলেশচুককে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শুক্রবার এক ডিক্রি জারি করে তাকে বরখাস্ত করা হয়।

সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার হামলায় ইউক্রেনের একটি এফ–১৬ যুদ্ধবিমান ধ্বংস হওয়া ও বৈমানিক নিহত হওয়ার খবর জানার একদিন পরই বিমানবাহিনীর কমান্ডারকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট জেলেনস্কি।

 

গত বৃহস্পতিবার ইউক্রেনের সামরিক বাহিনী জানায়, গত সোমবার একটি বড় রুশ হামলা প্রতিহত করার সময় পশ্চিমাদের দেয়া এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্ত হয় এবং এর পাইলট নিহত হয়েছেন।

শুক্রবার সন্ধ্যায় জেলেনস্কি এক ভাষণে বলেন, “আমি বিমানবাহিনীর কমান্ডারকে প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নিয়েছি। আমি আমাদের দেশের সব পাইলটের কাছে কৃতজ্ঞ।”

বিমানবাহিনীর কমান্ডারকে সরিয়ে দেওয়ার কোনেও কারণ জানাননি জেলেনস্কি। তবে তিনি বলেন, কর্মীদের অবশ্যই সুরক্ষা নিশ্চিত করতে হবে। এছাড়া কমান্ড লেভেল শক্তিশালী করার প্রয়োজন ছিল।

ইউক্রেনের জেনারেল স্টাফ জানিয়েছে, জেনারেল লেফটেন্যান্ট আনাতোলি ক্রাইভোনোজকা সাময়িকভাবে বিমানবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন।

ইউক্রেনের সামরিক বাহিনী সোমবারের বিধ্বস্তের কারণ জানায়নি। তবে বলেছে, বিমানটি রাশিয়ার লক্ষ্যবস্তুর কাছে যাওয়ার সময় বিধ্বস্ত হয়েছিল। সোমবার ওলেশচুক বলেছিলেন- যুক্তরাষ্ট্রের অংশীদাররা ঘটনাটি তদন্তে সহায়তা করছে।

একজন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, রাশিয়ার গুলির কারণে যুদ্ধবিমানটি বিধ্বস্ত হয়েছে বলে মনে হচ্ছে না। পাইলটের ভুল থেকে যান্ত্রিক ত্রুটির সম্ভাব্য কারণ তদন্ত করা হচ্ছে।

এ মাসের শুরুর দিকে এফ–১৬ যুদ্ধবিমানের একটি চালান ইউক্রেনে পৌঁছায়। বিধ্বস্ত বিমানটি ওই চালানেরই একটি। গত বছর পশ্চিমা মিত্ররা ভিলনিয়াসে ন্যাটো সম্মেলনে এই যুদ্ধবিমান সরবরাহে জোট গঠন করেছিল। এক বছর প্রশিক্ষণের পর বিমানগুলো ইউক্রেনের হাতে তুলে দেওয়া হয়।

এখনও পর্যন্ত মাত্র ১০টি এফ-১৬ যুদ্ধবিমান পেয়েছে ইউক্রেন। কিয়েভকে নেদারল্যান্ডস, ডেনমার্ক, নরওয়ে ও বেলজিয়াম থেকে কমপক্ষে ৭৯টি এফ-১৬ এর প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। সূত্র: রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *