বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী আজ সংকট কাটিয়ে শুরু হলো নবযাত্রা

রাজনীতি

স্বৈরাচার শেখ হাসিনা সরকারের ভয়াবহ দুঃশাসন অবসানের মধ্য দিয়ে দীর্ঘ ১৭ বছরের দুঃসহ-সংকট কাটিয়ে নবযাত্রা শুরু করেছে দেশের বৃহত্তর রাজনৈতিক দল বিএনপি। আজ ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী দলটির। বাংলাদেশের বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার এই শুভদিনে গণতন্ত্রসহ মানুষের অধিকার প্রতিষ্ঠার চ্যালেঞ্জ দলটির সামনে। দীর্ঘদিনের আত্মত্যাগ, জুলুম-নির্যাতন, গ্রেপ্তার-রিমান্ড ও কঠোর-দুঃসহ পরিস্থিতি শেষে এবার স্বস্তির নিঃশ্বাস ফেলছেন বিএনপির নেতা-কর্মীরা।

অথচ কিছুদিন আগেও রাজনীতির ভবিষ্যৎ নিয়ে চরম হতাশায় ভুগছিলেন তারা। জাতীয় নির্বাচনের আগে আন্দোলন করতে গিয়ে দলটির বিপুলসংখ্যক নেতা-কর্মীকে কারাগারে যেতে হয়েছে। জীবন দিয়েছেন অনেকে। পঙ্গু হয়েছেন অগণিত। এই বিশাল ত্যাগ-তিতিক্ষার পর আবারও নবজাগরণে উজ্জীবিত দলটির নেতা-কর্মীরা।

দেশের পূর্বাঞ্চলে ভয়াবহ বন্যার কারণে বিএনপি এবারের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান বাতিল করে কর্মসূচি পালনে ব্যয়ের যাবতীয় অর্থ বন্যার্তদের সহযোগিতায় গঠিত ত্রাণ ফান্ডে প্রদান করেছে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর থেকে শুরু করে দলের স্থায়ী ও কেন্দ্রীয় নির্বাহী কমিটির বেশির ভাগ সিনিয়র নেতা কয়েক দিন ধরে কুমিল্লা, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুরসহ বন্যাকবলিত এলাকায় আর্ত মানুষের মাঝে ত্রাণ বিতরণ কাজে ব্যস্ত রয়েছেন। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন। দলের প্রতিষ্ঠাবাষির্কীর শুভেচ্ছা জ্ঞাপন করে বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে বলেছেন, একদলীয় বাকশাল থেকে বহুদলীয় গণতন্ত্রের প্রবর্তন করে দেশের মানুষকে তাদের মালিকানা ফিরিয়ে দেওয়ার মাধ্যমেই বিএনপির জন্ম হয়েছে। বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সেই ঐতিহাসিক উক্তি দুটিই বিএনপি নেতা-কর্মীদের আদর্শ। ‘জনগণই সকল ক্ষমতার উৎস।’ ‘ব্যক্তির চেয়ে দল বড়, আর দলের চেয়ে দেশ বড়।’ গণতন্ত্র ও মানুষের সব ন্যায্য অধিকার পূর্ণাঙ্গরূপে প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত প্রচেষ্টা অব্যাহত থাকবে।

 

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানিয়ে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমরা এতদিন ছিলাম শৃঙ্খলাবদ্ধ। ফ্যাসিস্ট ও স্বৈরাচার শেখ হাসিনার নির্যাতন-নিপীড়নে দেশের মানুষ বিশেষ করে বিএনপি ও বিরোধী দলের নেতা-কর্মীরা ছিলেন অতিষ্ঠ। এখন স্বৈরাচার হাসিনার পতনের পর মুক্ত পরিবেশে স্বাধীনভাবে বুক ভরে শ্বাস নিতে পারছি। এর চেয়ে আর আনন্দ কী হতে পারে? তিনি বলেন, গণতন্ত্রের শক্তি হলো মানবাধিকার, যা এতদিন শেখ হাসিনা কেড়ে নিয়েছিলেন। এখন দেশের মানুষ মুক্ত। একটি বাধাহীন পরিবেশে বিএনপি সাংগঠনিকভাবে আরও শক্তিশালী হবে। উন্মুক্ত প্রতিযোগিতার মাধ্যমে সুন্দর নেতৃত্ব তৈরি হবে।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক এমপি জহির উদ্দিন স্বপন দিবসটি উপলক্ষে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ভয়ানক ফ্যাসিবাদের বিরুদ্ধে দীর্ঘ সংগ্রাম শেষে হাজারো শহীদের রক্ত¯œাত বাংলাদেশ উন্মুখ হয়ে আছে গণতন্ত্র প্রতিষ্ঠার নতুন সম্ভাবনার জন্য। এবারের প্রতিষ্ঠাবার্ষিকীর শুভলগ্ন- একদিকে বিজয়ের অনুভূতি, অন্যদিকে মানুষের প্রত্যাশা পূরণের চ্যালেঞ্জ। এরই মধ্য দিয়ে উদযাপন করতে হচ্ছে আমাদের দলের ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী।  ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট পদত্যাগ করে দেশ ছাড়তে বাধ্য হন শেখ হাসিনা। তার পতনের মধ্য দিয়ে বিএনপিতে নতুন করে প্রাণের সঞ্চার হয়েছে। এরই মধ্যে মুক্তি পেয়েছেন দলীয় চেয়ারপারসন খালেদা জিয়া। দল পরিচালনায় দিকনির্দেশনা দিচ্ছেন ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান। সব মিলিয়ে হতাশা কাটিয়ে চাঙা হয়ে উঠেছেন সারা দেশের নেতা-কর্মীরা। তাদের পদভারে মুখর নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়। এতদিন যাদের দেখা যায়নি, এখন তারাও ভিড় করছেন সেখানে। ঢাকায় কেন্দ্রীয় কার্যালয়সহ দেশের বিভিন্ন স্থানে বন্ধ থাকা দলীয় কার্যালয়গুলো খোলা হয়েছে। নেতা-কর্মীরা নির্বিঘ্নে চলাফেরা করছেন। সরকারের পতনের পর প্রধানত চারটি ইস্যুতে এখন সর্বাধিক মনোযোগ বিএনপির। এগুলো হচ্ছে- আন্দোলনে হতাহতদের খোঁজ নেওয়া এবং সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ব্যাপকভিত্তিক ত্রাণ বিতরণ; জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি; নৈরাজ্য ও ষড়যন্ত্র মোকাবিলা ও দেশে স্থিতিশীলতা বজায় রাখা এবং ঐক্যবদ্ধভাবে সাংগঠনিক কর্মকান্ড জোরদার করা। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এ ব্যাপারে কেন্দ্র থেকে শুরু করে তৃণমূল পর্যন্ত সর্বস্তরের নেতা-কর্মীদের প্রতি কঠোর নির্দেশনা পাঠিয়েছেন।

ছাত্র-জনতার গণ অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর অনেকটাই স্বাভাবিক কর্মকাে  ফিরেছে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের হাতে গড়া বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। প্রতিষ্ঠার ৪৬ বছরে সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতার বাইরে আছে দলটি। দীর্ঘ প্রায় ১৬ বছর পর এখন মুক্ত পরিবেশে চলাফেরা ও রাজনৈতিক কর্মকা  করছেন। সাংগঠনিকভাবে ঘুরে দাঁড়ালেও মামলায় নেতা-কর্মীদের অবস্থা নাজেহাল। যদিও অন্তর্বর্তী সরকার রাজনৈতিক মামলা প্রত্যাহার করবেন, এমন প্রত্যাশা তাদের। দলটির শীর্ষ কা ারি চেয়ারপারসন খালেদা জিয়া মুক্তি পেলেও এখনো সরাসরি পাশে পাচ্ছেন না নেতা-কর্মীরা। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে অবস্থান করলেও নেতা-কর্মীদের সঙ্গে সব সময় যোগাযোগ রাখছেন, ভার্চুয়ালে বৈঠকও করছেন। এ পরিস্থিতিতে দলকে সাংগঠনিকভাবে সাজানোসহ ‘চোখ’ ত্রয়োদশ জাতীয় সংসদ নির্বাচনে। সে লক্ষ্যে নানা পরিকল্পনা নিয়ে এগোচ্ছে দলটি। ৫ আগস্টের পর বিদেশিসহ সব মহলে বিএনপির গুরুত্বও বাড়ছে। এখন জনগণের আস্থা ধরে রাখতে মরিয়া দলটির নেতারা। গণতন্ত্র প্রতিষ্ঠা ও অবাধ-নিরপেক্ষ জাতীয় নির্বাচন আদায়ই বিএনপির এখন প্রধান চ্যালেঞ্জ বলে মনে করছেন নীতিনির্ধারকরা।  তারা জানান, নানা চড়াই-উতরাই পেরিয়ে ৪৬ বছর অতিক্রম করেছে বিএনপি। এখন দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের চেতনায় জনগণকে উজ্জীবিত করতে মনোযোগ দিতে চান। একই সঙ্গে রাষ্ট্র সংস্কারে সরকারকে সহযোগিতার পাশাপাশি সুষ্ঠু নির্বাচনের জন্য যৌক্তিক সময়ও দেবেন তারা। এ অবস্থায় বিএনপির ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। জাঁকজমকভাবে দলের প্রতিষ্ঠাবার্ষিকী পালনের কথা থাকলেও বন্যার কারণে কর্মসূচি সীমিত করেছে। এক দিনের কর্মসূচি দিয়েছে দলটি। এ-সংক্রান্ত টাকা বন্যার্তদের মাঝে ত্রাণসহায়তা দেওয়া হবে। ১৯৭৮ সালের এই দিনে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান দলটি প্রতিষ্ঠা করেন। ১৯৮১ সালে জিয়াউর রহমানের মৃত্যুর পর তার স্ত্রী বর্তমান চেয়ারপারসন খালেদা জিয়া রাজনীতিতে এসে দলটির হাল ধরেন। পরিচিতি পান আপসহীন নেত্রী হিসেবে। তার নেতৃত্বে নানা চড়াই-উতরাই পেরিয়ে তিনবার রাষ্ট্রীয় ক্ষমতায় এসেছে বিএনপি।

জনগণের দুঃখ-কষ্ট লাঘব ও বহুদলীয় গণতন্ত্রের ধারা পুনঃপ্রতিষ্ঠাই বিএনপির লক্ষ্য : তারেক রহমান : এদিকে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক বাণীতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বলেন, গণতন্ত্রকে নির্বাসন থেকে ফিরিয়ে আনার সময় এসেছে। আইনের শাসন, মত প্রকাশ, সংবাদপত্র ও বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করতে পারলেই দেড় যুগব্যাপী গণতান্ত্রিক আন্দোলনে শহীদদের আত্মদান সার্থক হবে। প্রতিষ্ঠাবার্ষিকীর শুভলগ্নে আমাদের অঙ্গীকার হোক বাংলাদেশকে নিপীড়ন-নির্যাতনসহ সব পৈশাচিকতামুক্ত একটি সুস্থির-শান্তিময় নাগরিক অধিকার সুরক্ষার দেশ হিসেবে গড়ে তোলা। দেশজুড়ে যেন আর কখনোই গুম, গুপ্তহত্যা, বিচারবহির্ভূত হত্যা, নারী ও শিশুদের ওপর পৈশাচিকতা, সন্ত্রাস, চাঁদাবাজি, দুর্নীতি, টাকা পাচারের মতো ঘৃণ্য বিভীষিকার পুনরাবৃত্তি না হয়। জনগণের অধিকার আদায়ে তাদের দুঃখ-কষ্ট লাঘবে এবং দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা ও বহুদলীয় গণতন্ত্রের ধারা আবারও পুনঃপ্রতিষ্ঠা করাই এখন বিএনপির মূল লক্ষ্য।

প্রতিষ্ঠাবার্ষিকীর আজকের কর্মসূচি : ভোর ৬টায় রাজধানী ঢাকাসহ সারা দেশের দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হবে। সকাল ১১টায় শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীরউত্তমের মাজারে দলের মহাসচিব ও কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ সব পর্যায়ের নেতা-কর্মীরা পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করবেন। বাদ জোহর দলীয় কার্যালয়ের সামনে বন্যায় নিহতদের আত্মার মাগফিরাত ও আহতদের সুস্থতা কামনা, ছাত্রজনতার আন্দোলনে শহীদ নেতা-কর্মীদের আত্মার মাগফিরাত ও আহতদের সুস্থতা কামনা এবং বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আত্মার মাগফিরাত কামনা ও দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সুস্থতা ও দীর্ঘায়ু কামনাসহ ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সুস্থতা ও দীর্ঘায়ু কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। একইভাবে আজ সারা দেশে বিএনপির ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবেন দলীয় নেতা-কর্মীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *