জেনারেল হাসপাতালে রাজস্ব আয় ২কোটিরও বেশি;জনবল সংকট-জয়পুরহাট

অন্যান্য জাতীয়

জয়পুরহাট, ৭ আগস্ট, ২০২৪ (বস): ২৫০ শয্যা  জেনারেল হাসপাতাল জয়পুরহাটে  চিকিৎসাসহ নানা সেবা  প্রদানের মাধ্যমে ২০২৩-২৪ অর্থ বছরে  ২ কোটি ৯ লাখ ১২ হাজার ৩১৭ টাকা রাজস্ব আয় করেছে।
২৫০ শয্যা জেনারেল  হাসপাতাল সূত্র (বস)কে জানায়, ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে পুরুষ, মহিলা ও শিশু ওয়ার্ডসহ অর্থো-সার্জারী বিভাগে বিপুল সংখ্যক রোগীকে চিকিৎসা সেবা প্রদান করা হয়ে থাকে। ২০২৩ সালের জুলাই থেকে জুন পর্যন্ত ১২ মাসে জেনারেল  হাসপাতালে  বহিঃবিভাগে ২ লাখ ৪৭ হাজার ২৬ জন, জরুরী বিভাগে ৪০ হাজার ১৯৯ জন, ভর্তি থাকা ৪১ হাজার ১২১ জন রোগীর চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে।  এ ছাড়াও ২ হাজার ২৪২ জন প্রসূতি মায়ের স্বাভাবিক ডেলিভারী সহ সিজারিয়ান ২৫৬ জন, মেজর সার্জারী ৬৫৮ জন, মাইনর সার্জারী ৮২১ জন, অর্থো-সার্জারী বিভাগে মেজর ৯৬৩ জন ও মাইনর ৬ হাজার ১৭ জন রোগীকে চিকিৎসা সেবা প্রদান করা হয়।
২৫০ শয্যা  জেনারেল  হাসপাতাল সূত্র আরও জানায়, একই সময়ে ইপিআই কার্যক্রমের আওতায় ৩ হাজার ৫১৩ জন শিশুকে টিকা প্রদানসহ জলাতংক প্রতিষেধক হিসাবে ১২ হাজার ৬৫৪ জনকে র‌্যাবিক্স ভ্যাকসিন দেওয়া হয়েছে। জেলার প্রায় ১৪ লক্ষাধিক মানুষের চিকিৎসা সেবা প্রদানে বিশেষ ভূমিকা পালন করছে ২৫০ শয্যার এ জেনারেল  হাসপাতাল। অত্যাধুনিক সুযোগ সুবিধার জন্য জেলার পাঁচ উপজেলা ছাড়াও পাশের অন্যান্য উপজেলার রোগীরাও জয়পুরহাট ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে আসেন চিকিৎসা নিতে। ২৫০ শয্যার জেনারেল  হাসপাতালে  চিকিৎসাসহ নানা  সেবা প্রদানের মাধ্যমে ২০২৩-২৪ অর্থ বছরে ২ কোটি ৯ লাখ ১২ হাজার ৩১৭ টাকা রাজস্ব আয় হয়েছে। রাজস্ব আয়ের খাত গুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে প্যাথলজি, এক্স-রে, ইসিজি, ইকো, আল্ট্রাসনোগ্রাম, ফিজিওথেরাপি, ডায়ালাইসিস, কেবিন ভাড়া, এ্যাম্বুলেন্স, বহি: ও জরুরি বিভাগে রোগি সেবা খাত। সকলের জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণ কর্মসূচির আওতায় ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের শূন্য পদে কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসক সহ মেডিক্যাল অফিসার নিয়োগ দেওয়া জরুরী বলে জানান তত্বাবধায়ক ডা: সরদার মো: রাশেদ মোবারক। পর্যাপ্ত অবকাঠামো সুবিধা থাকায়  চিকিৎসক পদায়নসহ পথ্য ও খাবার খাতে বরাদ্দ বৃদ্ধি  করা গেলে আরও উন্নত চিকিৎসা সেবা  প্রদান করা সম্ভব হবে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *