গাজার বেসামরিক লোকের হতাহতের সংখ্যা ‘অগ্রহণযোগ্যভাবে বেশি’: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক

ওয়াশিংটন,১৬ জুলাই, ২০২৪ (বস ডেস্ক): মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন সোমবার দুই শীর্ষ ইসরায়েলি কর্মকর্তাকে বলেছেন,অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের বোমাবর্ষণে হতাহতের সংখ্যা ‘অগ্রহণযোগ্যভাবে উচ্চ’। ব্লিঙ্কেনের মুখপাত্র এ কথা বলেন।
ইসরায়েলি সামরিক বাহিনী সাম্প্রতিক দিনগুলোতে একটি শরণার্থী শিবির এবং বেসামরিকদের আশ্রয় দেয়া জাতিসংঘ পরিচালিত একাধিক স্কুল সহ বেশ কয়েকটি স্থানে মারাত্মক হামলা চালিয়েছে।
জবাবে হামাস বলেছে,তারা যুদ্ধবিরতি আলোচনা থেকে সরে আসছে,যার ফলে যুদ্ধবিরতি এবং জিম্মি মুক্তি চুক্তির সম্ভাবনা আরও হ্রাস পাচ্ছে।
ব্লিঙ্কেন দুই প্রভাবশালী ইসরায়েলি কর্মকর্তা স্ট্যাটেজিক অ্যাফেয়ার্স মন্ত্রী রন ডারমার এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হ্যানেগবিকে বলেছেন, ‘গাজায় সাম্প্রতিক বেসামরিক হতাহতের বিষয়ে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন।’
পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার সাংবাদিকদের বলেন,‘হতাহতের সংখ্যা এখনও অগ্রহণযোগ্যভাবে বেশি। আমরা এই সংঘাতে অনেক বেশি বেসামরিক লোক নিহত হতে দেখছি।’
হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে,শনিবার ইসরায়েলি হামলায় খান ইউনিসের কাছে আল-মাওয়াসি ক্যাম্পে ৯০ জনেরও বেশি লোক নিহত হয়েছে।
এএফপি জানিয়েছে,সাইরেন বাজছে এবং আল-মাওয়াসিতে ধ্বংসস্তুপ থেকে শিশুদের রক্তাক্ত এবং নিথর দেহ টেনে বের করে নিয়ে আসার সময় মহিলারা চিৎকার করছে। আল-মাওয়াসি ক্যাম্পেটি ইসরায়েল একটি ‘নিরাপদ অঞ্চল’ ঘোষণা করেছিল।
ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে,বোমা হামলায় দুই ব্যক্তিকে লক্ষ্যবস্তু করা হয়েছে,হামলায় হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ এবং তার ঘনিষ্ঠ সহযোগী রাফা সালামা নিহত হয়েছেন।
হামাসের একজন কর্মকর্তা রবিবার বলেছেন,দেইফ ‘ভালোভাবে এবং সরাসরি তত্ত্বাবধানে’ অভিযান পরিচালনা করছেন। যদিও এই দাবীর ব্যাপারে সন্দেহ রয়ে গেছে।
মিলারের মতে,দুই ইসরায়েলি কর্মকর্তা ব্লিঙ্কেনকে বলেছেন,দেইফের ভাগ্য সম্পর্কে ‘তারা এখনও নিশ্চিত নয়।’
তিনি বলেন,দ্বিপাক্ষিক আলোচনায় ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি,গাজার জন্য মানবিক সহায়তা এবং যুদ্ধ-পরবর্তী পরিকল্পনার ওপরও আলোকপাত করা হয়েছে।
২৪ জুলাই মার্কিন কংগ্রেসে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ভাষণ দেওয়ার কথা রয়েছে,এর কয়েকদিন আগে ইসরায়েলি এই দুই কর্মকর্তা যুক্তরাষ্ট্র সফর করছেন।
মিলার বলেন,‘আমরা ইসরায়েলের কাছ থেকে সরাসরি শুনতে পাচ্ছি যে তারা একটি যুদ্ধবিরতিতে পৌঁছাতে চায় এবং তারা যে প্রস্তাবটি পেশ করেছে তার প্রতি তারা প্রতিশ্রুতিবদ্ধ।’
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী,ইসরায়েলের সামরিক অভিযানে অন্তত ৩৮,৫৮৪ জন নিহত হয়েছে,যাদের বেশিরভাগই নারী ও শিশু।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের দুর্দশা নিয়ে রাজনৈতিক চাপের মধ্যে রয়েছেন।
মিলার বলেন,‘গাজায় ফিলিস্তিনিদের ক্রমবর্ধমান মৃত্যুতে আমরা অবিশ্বাস্যভাবে উদ্বিগ্ন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *