কয়েকজন বিচারপতির পদত্যাগ চাইলেন সুপ্রিম কোর্ট বার সভাপতি

জাতীয়

 কয়েকজন বিচারপতির বিরুদ্ধে শপথ ভঙ্গ করার অভিযোগ এনে এক সপ্তাহের মধ্যে পদত্যাগের অনুরোধ জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। মঙ্গলবার (০৮ আগস্ট) দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে এক সংবাদ সম্মেলন থেকে এ অনুরোধ করা হয়। পদত্যাগ না করলে তাদের নাম প্রকাশ করা হবে বলেও জানান তিনি।পাশাপাশি সরকারি আইন কর্মকর্তাদের পরিবর্তনের দাবিও জানান তিনি।

সমিতির সভাপতি ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন বিএনপি সমর্থক তিনজনের উপস্থিতিতে এ সংবাদ সম্মেলন করেন।

ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, গত কয়েক বছরে সুপ্রিম কোর্টসহ অনেক জায়গাতে অনেক বিচারপতি যারা শপথ অনুযায়ী বিচার করেন নাই, তারা রাজনীতি করেছেন। রিমান্ড দিয়েছেন, সাজা দিয়েছেন। অতি উৎসাহী হয়ে শপথ ভঙ্গ করেছেন। অনেকে দুর্নীতি করেছেন। মোফাজ্জল হোসেন চৌধুরীর অনেক সম্পদ গোপন ছিল। তাকে খালাস দিয়ে দিয়েছেন। পাশাপাশি একই কোর্ট ইকবাল হোসেন টুকু-আমান উল্লাহকে সাজা দিয়ে দিয়েছেন। যারা এভাবে রাজনৈতিকভাবে বিচার করেছেন, শপথ ভঙ্গ করেছেন। আমি দাবি জানাচ্ছি আপনারা বিচার করার অনুপযুক্ত। যারা এসব করেছেন আমি অনুরোধ করবো এক সপ্তাহের মধ্যে পদত্যাগ করার জন্য আহ্বান জানাচ্ছি।  তিনি বলেন,তাদের বিচারপতি থাকার কোনো অধিকার নাই। আপনারা আওয়ামী লীগ হয়ে রাজনৈতিক নেতাদের বিচার করবেন, তা হবে না। যারা করেছেন তারা দয়া করে পদত্যাগ করুন।

নয়তো তাদের নাম বলে দেওয়ার হুঁশিয়ারি দেন তিনি।  জরুরি অবস্থার বিষয়ে তিনি বলেন, ছাত্র সমাজসহ কেউ জরুরি অবস্থা চায় না। মঈন উ আহমেদ ও ফখরুদ্দীন আহমদের মতো সরকার চাই না। রাজনৈতিক বন্দিদের বিষয়ে মাহবুব উদ্দিন খোকন বলেন, অনেকে জেলে আছেন। তাদেরকে জামিনের কথা বলেছেন রাষ্ট্রপতি। শুধু জামিন না, তাদেরকে ফৌজদারি কার্যবিধির ৪৯৪ অনুসারে সরকারের নির্বাহী আদেশে সকল রাজনৈতিক মামলা প্রত্যাহার করতে হবে।

সকল মামলা আজকালের মধ্যে প্রত্যাহার করার দাবিও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *