ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপে অভিষেকে ৭ উইকেট নিয়ে ১৬ বছর বয়সী ফারহানের ইতিহাস

ক্রিকেট খেলাধুলা

আগের দিন ম্যাচ খেলতে নেমেই একটি রেকর্ড গড়ে ফেলেন ফারহান আহমেদ। পরদিন বল হাতে তিনি গড়লেন আরেক ইতিহাস। সর্বকনিষ্ঠ বোলার হিসেবে ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপে ইনিংসে পাঁচ বা এর বেশি উইকেট নেওয়ার কীর্তি গড়লেন ১৬ বছর বয়সী অফ স্পিনার।

কাউন্টি চ্যাম্পিয়নশিপ ‘ডিভিশন ওয়ান’র ম্যাচে নটিংহ্যামশায়ারের হয়ে সারের বিপক্ষে প্রথম ইনিংসে ১৪০ রানে ৭ উইকেট নিয়েছেন ফারহান।

ট্রেন্ট ব্রিজে গত বৃহস্পতিবার তিনি এই ম্যাচ খেলতে নামেন ১৬ বছর ১৮৯ দিন বয়সে, হয়ে যান প্রথম শ্রেণির ক্রিকেটে নটিংহ্যামশায়ারের সর্বকনিষ্ঠ ক্রিকেটার। প্রথম দিন তিনি নেন ৪ উইকেট। দ্বিতীয় দিন ধরেন আরও তিন শিকার। ইংল্যান্ডের মাটিতে প্রথম শ্রেণির ক্রিকেটে তার চেয়ে কম বয়সে ইনিংসে পাঁচ বা এর বেশি উইকেট নিতে পারেননি আর কেউ।

 

ফারহান ছাড়িয়ে গেলেন হামিদউল্লাহ কাদরিকে। কাউন্টি চ্যাম্পিয়নশিপ ‘ডিভিশন টু’র ম্যাচে ২০১৭ সালে ডার্বিশায়ারের হয়ে প্রথম শ্রেণির অভিষেকে গ্ল্যামরগনের বিপক্ষে ৬৩ রানে ৫ উইকেট নিয়েছিলেন হামিদউল্লাহ, ওই ম্যাচ শুরুর দিনে তার বয়স ছিল ১৬ বছর ২০৩ দিন।

কাউন্টিতে অভিষেক হলেও, প্রথম শ্রেণির ক্রিকেটে ফারহানের অবশ্য এটি প্রথম ম্যাচ নয়। বর্তমানে ইংল্যান্ড সফরে থাকা শ্রীলঙ্কার বিপক্ষে এই মাসের মাঝামাঝি তার প্রথম শ্রেণির অভিষেক হয় ইংল্যান্ড লায়ন্সের হয়ে। চার দিনের ওই ম্যাচে এক ইনিংসে বোলিং করে তিনি নেন ৩ উইকেট।

এবার দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেই নাম লেখালেন রেকর্ড বইয়ে। ফারহানের আরেকটি পরিচয়, তিনি ইংল্যান্ডের হয়ে তিন সংস্করণেই খেলা লেগ স্পিনার রেহান আহমেদের ভাই। ২০ বছর বয়সী রেহান এই মুহূর্তে ইংল্যান্ড দলের বাইরে আছেন। তিনিও কাউন্টি চ্যাম্পিয়নশিপে খেলছেন, লেস্টারশায়ারের হয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *