অন্তর্বর্তী সরকার নতুন নির্দেশনা দিতে পারে পিএসসির বিষয়ে

জাতীয়

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) বিষয়ে নতুন কিছু নির্দেশনা দিতে পারে বর্তমান অন্তর্বর্তী সরকার। এ নির্দেশনা এলে পিএসসির সব কর্মকাণ্ডে গতি বাড়বে বলে মনে করে জনপ্রশাসন মন্ত্রণালয়। পিএসসি ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের একাধিক সূত্র  বিষয়টি নিশ্চিত করেছে। সম্প্রতি ৪৬তম বিসিএসসহ তিন নিয়োগ পরীক্ষার তথ্য চেয়েছে অন্তর্বর্তী সরকার।

পিএসসির বিষয়ে নতুন নির্দেশনা দিতে পারে অন্তর্বর্তী সরকার। সেসব বিষয়ে জানতে চাইলে জনপ্রসাশন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা  বলেন, অন্তর্বর্তী সরকার এসেছে। এসেই পিএসসির কাছে ৪৬তম বিসিএসসহ তিন নিয়োগ পরীক্ষার তথ্য চেয়েছে অন্তর্বর্তী সরকার। এরই মধ্যে নতুন উপদেষ্টাদের মধ্যে আলী ইমাম মজুমদারকে প্রধান উপদেষ্টার কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে। তিনি সব সময় পিএসসির বিষয়ে সরব ছিলেন। চাকরিপ্রার্থীদের সুবিধা অসুবিধার কথাও তিনি জানেন। তাঁর কাছ থেকে পিএসসির বিষয়ে নতুন কিছু পরামর্শ বা নির্দেশনা আসতে পারে বলে আশা করা হচ্ছে। এ ছাড়া বর্তমান অবস্থা কাটাতে বা পিএসসিতে গতি আনতে নতুন কোনো নির্দেশনাও আসতে পারে বলে জানান ওই কর্মকর্তা।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির একজন উচ্চপর্যায়ের কর্মকর্তা বলেন, ‘অন্তর্বর্তী সরকার এসেছে।

পিএসসি আপ্রাণ চেষ্টা চালাচ্ছে বিদ্যমান বিসিএসগুলো কীভাবে পরিচালনা করা হবে, কীভাবে নতুন বিসিএস শুরু করা হবে। নন–ক্যাডার নিয়োগে কোনো পরিবর্তন বা পরামর্শ আসবে কি না, সার্বিক বিষয়ে অন্তর্বর্তী সরকার যদি কোনো নির্দেশনা দেয়, তাহলে তা আমাদের জন্য ভালো।’

এদিকে সম্প্রতি সরকারি কর্ম কমিশনের (পিএসসি) কাছে তিনটি নিয়োগ পরীক্ষা নেওয়ার প্রক্রিয়া জানতে চেয়েছে বর্তমান অন্তর্বর্তী সরকার। পিএসসির একজন কর্মকর্তা  বিষয়টি নিশ্চিত করেছেন।

পিএসসির ওই কর্মকর্তা বলেন, ‘বর্তমান অন্তর্বর্তী সরকার ৪৬তম বিসিএস, রেলওয়ের পরীক্ষা ও স্টাফ নার্স পরীক্ষা নেওয়ার প্রক্রিয়া জানতে চেয়েছে। এসব পরীক্ষার বিজ্ঞাপন থেকে শুরু করে কোন কোন পদ্ধতি অবলম্বন করে কী ধাপ অনুসরণ করে এসব নিয়োগ পরীক্ষা নেওয়া হয়, তা জানতে চাওয়া হয়।

পিএসসির কাছে কিছু প্রশ্নের উত্তর জানতে চেয়েছে। আমরা সেই উত্তরগুলো দেওয়ার কাজ করেছি, সেগুলো পাঠানো হয়েছে। উত্তর পেলে বর্তমান অন্তর্বর্তী সরকার কিছু দিকনির্দেশনা দিতে পারে।’

‘বিসিএস প্রিলি-লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস’ শিরোনামে বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টিফোর সম্প্রতি একটি সংবাদ প্রকাশ করেছে। এ সংবাদে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) ক্যাডার ও নন-ক্যাডারসহ ৩০টি নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ করা হয়েছে।

টিভি চ্যানেলটির প্রতিবেদনে বলা হয়েছে, ৫ জুলাই অনুষ্ঠিত রেলওয়ের ৫১৬টি পদের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে। এক যুগের বেশি সময় ধরে প্রশ্নপত্র ফাঁস করে আসছে একটি চক্র। প্রতিবেদনে দাবি করা হয়েছে, বিসিএসসহ ৩০টি ক্যাডার ও নন-ক্যাডার পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়েছে। প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত পিএসসির কয়েকজন কর্মকর্তা। প্রশ্নপত্র ফাঁসসহ কয়েকটি অভিযোগে পিএসসির পাঁচ কর্মকর্তা এখন কারাগারে আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *