সীমান্তে ‘হাজার হাজার’ মাইন বসিয়েছে উত্তর কোরিয়া : সিউল

আন্তর্জাতিক

সিউল, ১৭ জুলাই, ২০২৪ (বস ডেস্ক): উত্তর কোরিয়া সম্প্রতি তার সীমান্তে কয়েক হাজার নতুন ল্যান্ডমাইন বিছিয়েছে,এতে দেশাটির একাধিক সৈন্যের হতাহতের শিকার হওয়া সত্ত্বেও তাদের সৈন্যদের ভয়ঙ্কর পরিস্থিতিতে কাজ করতে বাধ্য করেছে। সিউল বুধবার এ কথা বলেছে।
প্রতিরক্ষা মন্ত্রনালয় এক বিবৃতিতে বলেছে,‘প্রচন্ড তাপ এবং বর্ষা মৌসুম সত্ত্বেও, উত্তর কোরিয়ার সামরিক বাহিনী মাইন স্থাপন করেছে এবং ফ্রন্টলাইন এলাকায় প্রাচীরের বেড়া তৈরি করেছে।’
এতে বলা হয়,‘নতুন বসানো স্থলমাইনগুলোর সংখ্যা আনুমানিক কয়েক হাজার।’
মন্ত্রণালয় জানিয়েছে, বিশ্বের সবচেয়ে ভয়ংকরভাবে মাইন স্থাপন করা এলাকাগুলোর মধ্যে একটি এই সীমান্ত, সেখানে ডিমিলিটারাইজড জোন বরাবর প্রতিরক্ষা জোরদার করার জন্য মাসব্যাপী প্রচেষ্টা চলাকালীন ইতিমধ্যে অন্তত ১০টি ঘটনা ঘটেছে যেখানে মাইন বিস্ফোরিত হয়েছে, যার ফলে সৈন্যদের মধ্যে ‘একাধিক হতাহত’ হয়েছে।
মন্ত্রণালয় উল্লেখ করেছে,এই প্রচেষ্টার জন্য সংগঠিত উত্তর কোরিয়ার সৈন্যরা ‘সপ্তাহান্তে বা ডিউটি পরিবর্তন ছাড়াই অপর্যাপ্ত ব্যারাকের অবস্থার মধ্যে বসবাস করছে এবং দিনে গড়ে ১২ থেকে ১৩ ঘন্টা কাজ করছে।’
মন্ত্রণালয় প্রকাশিত একটি ছবিতে তিনজন সৈন্যকে কাঠের বাক্স বহন করতে দেখা গেছে,যা মন্ত্রণালয় ল্যান্ডমাইন হিসেবে চিহ্নিত করেছে।
আরেকটি ছবিতে দেখা যাচ্ছে একদল সৈন্য আহত কমরেডকে স্ট্রেচারে নিয়ে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *