সারাদেশে ভারী বৃষ্টির সম্ভাবনা,কমতে পারে তাপমাত্রা

আবহাওয়া

মৌসুমী বায়ু সক্রিয় থাকায় সারাদেশে বৃষ্টি হচ্ছে। শুক্রবার দেশের সব বিভাগে ভারী থেকে অতিভারী বৃষ্টির আভাস রয়েছে। একই সঙ্গে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বৃহস্পতিবার আবহাওয়ার ৩ দিনের পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এ সময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।জানা গেছে, মৌসুমি বায়ু এখন উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে। বাংলাদেশের উপকূল এবং তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ নাজমুল হোসেন জানিয়েছেন, এখন ভাদ্র মাসের গরম পড়ছে। তাপমাত্রা আজ থেকে কিছুটা কমতে পারে। তবে এখন ভ্যাপসা গরম থাকছে, কারণ বাতাসে জলীয় বাষ্পের আধিক্য বেশি। তাই মানুষের ঘাম শুকাচ্ছে না। অস্বস্তি অনুভূত হচ্ছে।তিনি আরো বলেন, শুক্রবার দেশের সব বিভাগে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে অন্য অঞ্চলে কিছুটা কম হলেও দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত একটু বেশি হবে। এ সময় ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সমান্য হ্রাস পেতে পারে।জানা গেছে, বুধবার দেশে সর্বোচ্চ ১৩৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে টেকনাফে। সর্বোচ্চ ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল রংপুরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *