বড়পুকুরিয়া কয়লা খনি এলাকায় ক্ষতিগ্রস্তদের মাঝে ৭ কোটি ৫৯ লক্ষ ৬৫ হাজার টাকার চেক বিতরন অনুষ্ঠিত।

জাতীয়

মো. মোরসালিন ইসলাম ,ফুলবাড়ী (দিনাজপুর) 

বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেড কর্তৃক কয়লা উত্তোলনের ফলে সৃষ্ট ভূ-কম্পনজনিত কারণে অধিগ্রহনকৃত এলাকার বাইরে অবস্থিত ক্ষতিগ্রস্ত গ্রামসমুহের অধিবাসীদের ক্ষতিপুরণ বাবদ চেক বিতরণ উদ্বোধন করা হয়েছে।

গত (২২ সেপ্টেম্বর) রবিবার দুপুর ১২টায় বড়পুকুরিয়া এলাকার পাতিগ্রামে ক্ষতিগ্রস্ত মাঝে চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ও চেক বিতরণ কমিটির আহবায়ক মাসুদুর রহমান হাওলাদার। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চেক বিতরণ কমিটির সদস্য সচিব ও ব্যবস্থাপক আক্কাস আলী। এসময় বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেড এর ব্যবস্থাপক (প্রশাসন) সৈয়দ ঈমাম হাসান, বাংলাদেশ সেনাবাহিনীর ২০ বীর এর লেফটেন্যান্ট তামিম উর রহমান,ব্যবস্থাপক জীবন আহমেদ, ক্ষতিগ্রস্তদের অধিকার আদায় আন্দোলন কমিটির সভাপতি মতিয়ার রহমান উপস্থিত ছিলেন। প্রায় ১ বছর আন্দোলনের পর ক্ষতিপুরণের চেয়ে পেয়ে খুশি প্রকাশ করেন ক্ষতিগ্রস্ত এলাকাবাসী।

বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেড এর ম্যানেজিং ডাইরেক্টর (এমডি) মো. সাইফুল ইসলাম সরকার বলেন,
বড়পুকুরিয়া কয়লা খনির ভূ-গর্ভ থেকে কলয়া উত্তলনের ফলে উপরে কিছু ভূ-কম্পনের সৃষ্টি হয়। এতে আমাদের অধিগ্রহনের বাহিরে ৮ টা গ্রামের বাড়ী ঘরে ফাটল দেখা দেয়। এর ফলে তারা তাদের ক্ষতিপুরনের দাবিতে আন্দোলন সংগ্রাম করে আসছেন। বিষয়টি নিয়ে ৯ সদস্য একটি কমিটি গঠন করা হয়। এবং কমিটি সরজমিনে পরিদর্শন করেন। সেখানে তারা দেখতে পায় কিছু বাড়ীতে ফাটল দেখা দিয়েছে। কিছু আধাপাকা বাড়ী ক্ষতিগ্রস্থ হয়েছে এবং কিছু লোক আতঙ্কের মধ্যে বসবাস করছে। কমিটি সব নিয়ে একটি ডাটা তৈরী করে সরকারের উচ্চ পর্যায়ে পাঠলে আমরা ক্ষতিগ্রস্তদের ক্ষতিপুরন বাবদ ৬ কোটি ৩ লক্ষ ৮ হাজার টাকার অনুমোদ পাই। পরবর্তীতে এলাকাবাসীর দাবি দাওয়ার প্রেক্ষিতে এটাকে বৃদ্ধি করে ৭ কোটি ৫৯ লক্ষ ৬৫ হাজার করা হয়। আজ এলাকাবাসীর ৭ হাজার ৭ শত ঘরবাড়ীর জন্য ক্ষতিপুরন প্রদানের কাজ শুরু করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *