আশুলিয়া শিল্পাঞ্চলের ২১৯ কারখানা বন্ধ ঘোষণা

বাণিজ্য

গত কয়েকদিন ধরে চলমান শ্রমিক অসন্তোষের জেরে আশুলিয়া শিল্পাঞ্চলের ২১৯টি কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। এরমধ্যে ৮৬টি কারখানা শ্রম আইনের ১৩ (১) ধারা মোতাবেক অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এ ছাড়া বাকি ১৩৩টি কারখানায় দেওয়া হয়েছে সাধারণ ছুটি।

বৃহস্পতিবার সকাল থেকে এখন পর্যন্ত শিল্পাঞ্চলের বিভিন্ন এলাকার কারখানাগুলোতে খোঁজ নিয়ে এই তথ্য জানা যায়। তবে এখন পর্যন্ত কোথাও কোনো ধরনের সড়ক অবরোধ বা বিক্ষোভের খবর পাওয়া যায়নি। শিল্পাঞ্চলের অন্যান্য কারখানাসহ ঢাকা ইপিজেডের কারখানাগুলো চালু রয়েছে।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম জানান, বৃহস্পতিবার সকাল থেকে শিল্পাঞ্চলের কোথাও কোনো সড়ক অবরোধসহ হামলা বা ভাঙচুরের ঘটনা ঘটেনি। তবে আগে থেকেই কিছু কারখানায় অভ্যন্তরীণ বেশ কিছু দাবি দাওয়া নিয়ে শ্রমিক অসন্তোষ চলছিল। সেসব কারখানার শ্রমিকরা কাজে ফেরেনি। এ ছাড়া আজ সকালেও বেশ কিছু কারখানার শ্রমিকরা কারখানায় প্রবেশের পর কর্মবিরতিসহ কারখানা থেকে বের হয়ে যায়। সব মিলিয়ে আজ শিল্পাঞ্চলের ২১৯টি কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। এরমধ্যে শ্রম আইনের ১৩ (১) ধারা মোতাবেক বন্ধ ঘোষণা করা হয়েছে ৮৬টি কারখানা। আর বাকি ১৩৩টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

এদিকে শিল্পাঞ্চলে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাগুলোর সামনে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ সদস্য। এ ছাড়া শিল্পাঞ্চলে যৌথবাহিনীর টহল অব্যাহত রয়েছে।উল্লেখ্য, শ্রমিক বিক্ষোভের মুখে বুধবার আশুলিয়া শিল্পাঞ্চলে ৫৪টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। সেই সঙ্গে কারখানায় অপ্রীতিকর ঘটনা এড়াতে অর্ধশতাধিক কারখানায় ছুটি ঘোষণা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *